Arthritis Pain

পুজোয় হেঁটে ঠাকুর দেখে বাতের ব্যথা বেড়েছে? ৫ খাবার খাওয়া বন্ধ না করলে ভোগান্তি বেশি হবে

জো শেষ হতেই অনেকে তার ফলও হাতেনাতে পেতে শুরু করেছেন। এই যন্ত্রণা আরও বাড়তে পারে যদি কয়েকটি খাবার খাওয়া বন্ধ না করেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১৫:২৩
পায়ে ব্যথা দূরে যাক।

পায়ে ব্যথা দূরে যাক। ছবি: সংগৃহীত।

পুজোয় হেঁটে ঠাকুর দেখার যে আলাদা মজা, তাতে কোনও সন্দেহ নেই। তবে আর্থ্রাইটিসের রোগীদের কাছে বিষয়টি একেবারেই সুখকর নয়। কয়েক পা হাঁটলেই ব্যথায় কাতর হয়ে পড়তে হয়। তা ছাড়া আর্থ্রাইটিস কম বয়সেও যথেষ্ট ভোগায়। তবে আর্থ্রাইটিস আছে বলে পুজোয় ঘোরাঘুরি বন্ধ করা যায় না। তাই অনেকেই আর্থ্রাইটিসের ভয়কে জয় করেই পায়ে হেঁটে ঠাকুর দেখেছেন। পুজো শেষ হতেই অনেকে তার ফলও হাতেনাতে পেতে শুরু করেছেন। এই যন্ত্রণা আরও বাড়তে পারে যদি কয়েকটি খাবার খাওয়া বন্ধ না করেন।

Advertisement

১) আর্থ্রাইটিসের সমস্যায় ভুগলে পাঁঠার মাংস বেশি খাবেন না। কারণ, এতে ফ্যাটের পরিমাণ বেশি থাকে। এই ধরনের খাবার ব্যথা বাড়িয়ে দিতে পারে।

২) ওমেগা ৬ যুক্ত খাবার আর্থ্রাইটিসের রোগীরা যত কম খাবেন, ততই ভাল। যেমন সোয়াবিন, মাংস, বাদাম, ভুট্টা হাড়ের ব্যথা বাড়িয়ে দিতে পারে। তাই এই খাবারগুলি এড়িয়ে চলাই ভাল।

৩) আর্থ্রাইটিসে কাঁচা নুন খাওয়ার অভ্যাস খুবই ক্ষতিকর। কাঁচা নুনে সোডিয়াম ক্লোরাইড থাকে। যা আর্থ্রাইটিসের ব্যথা স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ করে দিতে পারে।

৪) চিনি দেওয়া শরবত, নরম পানীয়, সোডা দেওয়া ফলের রস আর্থ্রাইটিসের রোগীদের পক্ষে একেবারেই উপকারী নয়। এগুলি ছাড়াও ভাজাভুজি, তেল-ঝাল-মশলাদার খাবার একেবারে বন্ধ করে দেওয়া জরুরি।

৫) প্রক্রিয়াজাত খাবার যেমন চিপস্‌, বার্গার, চিজ, পপ কর্নের মতো খাবার আর্থারাইটিসের রোগীদের জন্য ক্ষতিকর।

আরও পড়ুন
Advertisement