Protein Rich Foods

মাছ, মাংস না খেলেও প্রোটিন যাবে শরীরে, যদি পাতে থাকে অন্য ৩ খাবার

প্রোটিন পেতে শুধুমাত্র আমিষের খাবারের উপর দ্বারস্থ হতে হবে না। মাছ, মাংসের বিকল্প হতে পারে অন্য বেশ কয়েকটি খাবার। রইল তার হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৩:২৬
প্রোটিন আছে অন্য খাবারেও।

প্রোটিন আছে অন্য খাবারেও। ছবি: সংগৃহীত।

মাছ, ডিম, মাংস হল প্রোটিনের অন্যতম উৎস। শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে এই খাবারগুলির জুড়ি মেলা ভার। আমিষ খাবার মানেই প্রোটিনের ভাণ্ডার, এই ধারণা ভুল নয়। তবে প্রোটিন পেতে শুধুমাত্র এই খাবারগুলির দ্বারস্থ হতে হবে, তা নয়। মাছ, মাংসের বিকল্প হতে পারে অন্য বেশ কয়েকটি খাবার। রইল তার হদিস।

Advertisement

ডাল

এক কাপ সিদ্ধ ডালে প্রায় ১৬ থেকে ১৮ গ্রাম প্রোটিন থাকে। পাশাপাশি ছোলা, রাজমা। ইত্যাদিতেও প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। কিন্তু এই ধরনের প্রোটিন হজম করতে বেশ কিছুটা সময় লাগে।পুষ্টিবিদেরা জানাচ্ছেন, সব ধরনের ডালই ঘুরিয়ে-ফিরিয়ে খাওয়া উচিত। ডাল ছাড়া অন্যান্য শস্যের মধ্যে কিনোয়া প্রোটিনের একটি ভাল উৎস। এতে একই সঙ্গে প্রায় ১৮ ধরনের অ্যামাইনো অ্যাসিড পাওয়া যায়।

দুধ ও দুগ্ধজাত খাবার

দুধ অত্যন্ত সুষম খাদ্য। এক কাপ গরুর দুধে প্রায় ৩.৪ গ্রাম প্রোটিন থাকে। আবার ১০০ গ্রাম পনিরে পাওয়া যায় প্রায় ২৩ গ্রাম প্রোটিন। ফলে প্রোটিনের উৎস হিসাবে দুধ ও দুগ্ধজাত পদার্থ অত্যন্ত উপযোগী।

বাদাম

কাঠবাদাম, কাজু, পেস্তা, আখরোট প্রভৃতি বাদামেও প্রোটিন সমৃদ্ধ। ৩৫ গ্রাম কাঠবাদামে থাকে প্রায় ৭ গ্রাম প্রোটিন। এক কাপ আখরোট থেকে মেলে প্রায় ১৮ গ্রাম প্রোটিন। পাশাপাশি বিভিন্ন ধরনের বাদামে থাকে ফসফরাস, সেলেনিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়ামের মতো উপাদান যা শরীরের জন্য অত্যন্ত উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement