Vitamin C Sources

লেবু খেলেই অম্বল হয়ে যায়! শরীরে ভিটামিন সি-র ঘাটতি পূরণ করবেন কী করে?

ভিটামিন সি খেলে শরীরের প্রতিরোধশক্তি বাড়ে। এ ক্ষেত্রে অনেকেই লেবুতে ভরসা রাখেন। কিন্তু যাঁদের লেবু খেলেই অম্বলের সমস্যা হয়, তাঁরা কী করবেন? জেনে নিন, লেবু ছাড়া আর কোন কোন খাবারে ভিটামিন সি রয়েছে ভরপুর মাত্রায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৯:৪১
Foods that are high in Vitamin C

লেবুর থেকেও বেশি ভিটামিন সি আছে কোন খাবারে? ছবি: সংগৃহীত।

শীতকালে তো বটেই, গরমেও সর্দি-কাশির হাত থেকে রেহাই নেই! গরম কালেও শরীর চাঙ্গা রাখতে চিকিৎসকেরা ভিটামিন সি যুক্ত খাবার বেশি করে খাওয়ার পরামর্শ দিচ্ছেন। তাতে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এ ক্ষেত্রে অনেকেই লেবুতে ভরসা রাখেন। কিন্তু যাঁদের লেবু খেলেই অম্বলের সমস্যা হয়, তাঁরা কী করবেন? জেনে নিন, লেবু ছাড়া আর কোন কোন খাবারে ভিটামিন সি রয়েছে ভরপুর মাত্রায়।

Advertisement

১. পাকা পেঁপে: ১০০ গ্রাম পাকা পেঁপেতে থাকে প্রায় ৬১ মিলিগ্রাম ভিটামিন সি। যদি হাড়ের ব্যথা কিংবা সর্দি-কাশির সমস্যায় ভোগেন, তখন প্রাতরাশে রাখতে পারেন বেশ খানিকটা পাকা পেঁপে।

২. পেয়ারা: ১০০ গ্রাম পেয়ারায় থাকে ২২৮ মিলিগ্রাম ভিটামিন সি। সারা বছরই বাজারে পেয়ারা পাওয়া যায়, তাই পাকা হোক কিংবা ডাঁসা, দিনে একটা করে খেতেই পারেন।

৩. ব্রকোলি: ১০০ গ্রাম ব্রকোলিতে প্রায় ৮৯ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। তবে বেশি ঠান্ডা বা অতিরিক্ত গরমে রাখলে তার পরিমাণ কিছুটা কমে যায়। অর্থাৎ, কাঁচা ব্রকোলিতে যতটা ভিটামিন থাকে, রান্নার পর ততটা থাকে না। তবুও অনেক খাদ্যের তুলনায় বেশি ভিটামিন সি শরীরে প্রবেশ করে নিয়মিত ব্রকোলি খেলে।

Foods that are high in Vitamin C

লাল বেলপেপার। ছবি: সংগৃহীত।

৪. লাল বেলপেপার: ১০০ গ্রাম লাল বেলপেপারে প্রায় ১২৭ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। তাই রান্নায় হোক বা স্যালাডে বেশি করে লাল বেলপেপার রাখতেই পারেন।

৫. স্ট্রবেরি: টক-মিষ্টি স্বাদের এই ফলে ভরপুর মাত্রায় ভিটামিন থাকে। ১০০ গ্রাম স্ট্রবেরিতে প্রায় ৫৮ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। তাই শরীরে ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করতে এই ফলের উপর ভরসা রাখতেই পারেন। প্রাতরাশে হোক কিংবা দুপুরে এই ফল খাওয়া যেতেই পারে।

আরও পড়ুন
Advertisement