Motion Sickness

পাহাড়ি রাস্তায় গাড়িতে উঠলেই বমি পায়? কোন ৫ উপায় মেনে চললে সহজেই কাটিয়ে উঠবেন পরিস্থিতি?

ঘুরতে গিয়ে গাড়িতে বমি করতে শুরু করেন অনেকে। বমি থামাতে নানা রকম ওষুধ খেতে হয়। গাড়িতে করে ঘুরতে গেলে কী ভাবে বমি আটকাবেন, কী ভাবেই বা চাঙ্গা রাখবেন শরীর, রইল হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৬:৫২
Five ways to deal with travel sickness or motion sickness.

বাস কিংবা গাড়িতে চড়লেই বমি পায়? ছবি: সংগৃহীত।

শীতকাল মানেই ঘোরার মরসুম। অফিসের লম্বা ছুটি না পেলে সপ্তাহান্তেই গাড়ি নিয়ে বেরিয়ে পড়েন কেউ কেউ। আশপাশে কোথাও দু’এক দিন ছুটি কাটিয়ে বাড়ি ফিরে আসেন। তবে গাড়িতে করে কোথাও বেড়াতে গেলেই অনেকের বমি-বমি ভাব হয়। ‘মোশন সিকনেস’-এর কারণে এমনটা হয়। বমি থামাতে অনেকেই নানা রকম ওষুধ খান। গাড়িতে করে ঘুরতে গেলে কী ভাবে বমি আটকাবেন, কী ভাবেই বা চাঙ্গা রাখবেন শরীর, রইল হদিস।

Advertisement

১) গাড়িতে উঠলে বমি পাওয়ার পূর্ব অভিজ্ঞতা থাকলে যাত্রার আগে ভরপেট না খাওয়াই ভাল। হালকা খাবার খেয়ে গাড়ি কিংবা বাসে উঠুন। তবে একেবারে খালি পেটে নয়। প্রয়োজনে সঙ্গে বমির ওষুধও রাখতে পারেন।

২) শরীরে জলের অভাব ঘটলে বমি হওয়ার আশঙ্কা বেশি। তাই বলে গাড়িতে উঠে বমি পেলে ভুল করেও জল খেয়ে নেবেন না। এতে সমস্যা বাড়বে বই কমবে না। বমির সমস্যা থাকলে যাত্রাপথে মদ্যপান না করাই ভাল।

৩) গাড়িতে উঠে শরীরে অস্বস্তি হয়? সমস্যা দূর করতে গাড়িতে উঠেই হালকা গান শুনতে শুনতে ঘুমিয়ে পড়ুন। তা হলে আর সমস্যা হবে না। ঘুম না এলে কিছু ক্ষণ শ্বাস ধরে রাখলে বমি ভাব কমে যেতে পারে। বমি পেলে ধীরে ধীরে গভীর শ্বাস নিন। চোখ বন্ধ করে রাখুন। কিছু ক্ষণ এই ভাবে থাকলে দেখবেন বমি বমি ভাবটা কেটে গিয়েছে।

Five ways to deal with travel sickness or motion sickness.

গাড়িতে করে কোথাও বেড়াতে গেলেই অনেকের বমি বমি ভাব হয়। ছবি: সংগৃহীত।

৪) গাড়িতে উঠলেই বমি পাওয়ার ধাত থাকলে সঙ্গে রাখতে পারেন এলাচের বীজ। সে সময়ে কয়েকটি বীজ মুখে পুরলে বমির ভাব কেটে যেতে পারে। এ ক্ষেত্রে চুয়িংগামেও কাজ হতে পারে। এ ছাড়া এক কাপ জলে আধ চামচ দারচিনির গুঁড়ো মিশিয়ে ফুটিয়ে নিন। যাত্রার মাঝে এই পানীয়ে চুমুক দিলেও বমির সমস্যা কমতে পারে।

৫) অনেক সময় এসিতে বদ্ধ পরিবেশে থাকলেও বমি পেতে পারে। তাই লং ড্রাইভে এসি না চালিয়ে বাইরের খোলা হাওয়া উপভোগ করুন। গাড়ির জানলার কাচ খোলা রাখুন।

আরও পড়ুন
Advertisement