Cheat Meal

ডায়েটের মাঝে এক দিন নিয়ম ভাঙা যায়, তবে চিট মিলে থাক ৫ কম ক্যালোরিযুক্ত খাবার

ক্যালোরির পরিমাণ কম, এমন খাবারও রয়েছে অনেক। সেগুলি চিট মিলে খেতে পারেন। তা হলে আর ওজন বেড়ে যাওয়ার ভয় নিয়ে খাবার খেতে হবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৫:১৭
Symbolic Image.

ডায়েটের একঘেয়েমি ঘোচাতে ঝোঁকের বশে বেশি ক্যালোরি খেয়ে নিলে মুশকিল। ছবি: সংগৃহীত।

নিষ্ঠার সঙ্গে ডায়েট করলেই সপ্তাহে এক বার কিংবা ১৫ দিন অন্তর একটু নিয়ম না ভাঙলে হয় না। অনেক দিন কড়া ডায়েটে থাকার পর বলিউড তারকাদেরও এক দিন ‘চিট ডে’ থাকে। সে দিন খাওয়াদাওয়ায় কোনও বিধিনিষেধ নেই। আইসক্রিম থেকে পিৎজ়া পছন্দের সব খাবার থাকে ‘চিট মিল’-এ। তবে ডায়েটের একঘেয়েমি ঘোচাতে ঝোঁকের বশে বেশি ক্যালোরি খেয়ে নিলে মুশকিল। ক্যালোরির পরিমাণ কম, এমন খাবারও রয়েছে অনেক। সেগুলি চিট মিলে খেতে পারেন। তা হলে আর মনে ওজন বেড়ে যাওয়ার ভয় নিয়ে খাবার খেতে হবে না। রইল তেমন কয়েকটি কম ক্যালোরির চিট মিলের খোঁজ।

পট্যাটো ফ্রাই

Advertisement

চিট মিলে আলু ভাজা খাওয়ার কথা শুনে অনেকেই আঁতকে উঠতে পারেন। তবে রাঙা আলু দিয়েও কিন্তু তৈরি করে নিতে পারেন মশলাদার খাবার। রাঙা আলুতে স্টার্চের পরিমাণ কম। ক্যালোরি নেই বললেই চলে। ফলে ওজন বেড়ে যাওয়ার ভয় নেই।

ডার্ক চকোলেট

মিষ্টির প্রবল ঝোঁক, কিন্তু ওজন বেড়ে যাওয়ার ভয়ে নিজেকে নিয়ন্ত্রণ করেন অনেকেই। তবে চিট ডে-তে কিন্তু ডার্ক চকোলেট খেতেই পারেন। ক্যালোরি নেই। ওজন বাড়বে না। আবার মিষ্টি খাওয়ার শখও পূরণ হবে।

গ্রিক ইয়োগার্ট

যতই চিট ডে হোক, তাই বলে এক দিন ইচ্ছেমতো খাবার খেয়ে এত দিনের পরিশ্রম জলে যেতে দেওয়া যায় না। তাই গ্রিক ইয়োগার্ট খেতে পারেন চিট মিলে। সুস্বাদু তো বটেই, ক্যালোরিও কম। তবে বেশ কিছু সংস্থার গ্রিক ইয়োগার্টে কিন্তু বাড়তি চিনি থাকে। কেনার আগে এক বার তাই উপকরণে চোখ বুলিয়ে নেওয়া জরুরি।

পাপড়ি চাট

চিট মিলে অনায়াসে খাওয়া যেতে পারে এই খাবারটি। তবে একটু স্বাস্থ্যকর উপায়ে বানিয়ে নিতে হবে। কাবলি ছোলা দিয়ে বানাতে পারেন এই চাট। খেতে তো ভাল লাগবেই। আবার স্বাস্থ্যেরও যত্ন নিতে পারবেন।

কুকিজ

ক্যালোরি নেই এমন কুকিজ খেতে পারেন। তবে বাজারচলতি সব কুকিজেই কমবেশি ক্যালোরি রয়েছে। তবে রাগি দিয়ে বাড়িতেই কুকিজ বানিয়ে নিতে পারেন। রাগি ওজন নিয়ন্ত্রণে রাখবে।

আরও পড়ুন
Advertisement