Weight Loss Tips

ভুঁড়ি বেড়েই চলেছে? খাওয়ার সময় জাপানি পন্থা মেনে চললেই হজম ভাল হবে, মেদ জমবে না শরীরে

কেবল খাওয়াদাওয়ায় লাগাম টেনে কিংবা ঘণ্টার পর ঘণ্টা শরীরচর্চা করেই নয়, রোজের জীবনে কিছু অভ্যাসে পরিবর্তন আনলেও মেদ ঝরতে শুরু করে। অধিকাংশ জাপানি বেশ ছিপছিপে হন। ওজন নিয়ন্ত্রণে রাখতে কী কী করেন তাঁরা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১৫:১৫
Five Japanese food habits for healthy life

জাপানি কায়দায় ঝরিয়ে ফেলুন পেটের মেদ। ছবি: সংগৃহীত।

বাড়তি ভুঁড়ি চিন্তায় ফেলেছে? আলমারিতে রাখা পছন্দের জিন্‌সগুলি আর কোমরে ঢুকছে না? কেবল সুন্দর দেখানোর জন্য নয়, শরীরে রোগের প্রকোপ ঠেকিয়ে রাখতেও কিন্তু ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। কেবল খাওয়াদাওয়ায় লাগাম টেনে কিংবা ঘণ্টার পর ঘণ্টা শরীরচর্চা করেই নয়, রোজের জীবনে কিছু অভ্যাসে পরিবর্তন আনলেও মেদ ঝরতে শুরু করে। অধিকাংশ জাপানি বেশ ছিপছিপে হন। ওজন নিয়ন্ত্রণে রাখতে কী কী করেন তাঁরা?

Advertisement

১) জাপানিরা বিশ্বাস করেন, কোনও খাবার মুখে দিলে তা অন্তত ২০ থেকে ২৫ বার চিবোতে হবে। খাবার চিবিয়ে খেলে হজম করতে সুবিধা হয়, ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে।

২) খাওয়ার সময়ে জাপানিরা জল খান না। তাঁরা মনে করেন, খাওয়ার সময় বেশি জল খেয়ে নিলে আপনার পেট ভরে যাবে, শরীরে অস্বস্তিও হবে। ফলে শরীর সঠিক পুষ্টিগুণ পাবে না। হজমের সুবিধার জন্য তাঁরা গ্রিন টি খান।

৩) জাপানিরা তাঁদের খাবারের সঙ্গে নিয়ম করে ফার্মেন্টেড স্যালাড কিংবা চাটনি রাখেন। মজানো খাবার হজম করতে সাহায্য করে। জাপানিরা নাট্টু, মাসু এ সব খাবার নিয়ম করে খান। তবে ভারতীয়রা এ ক্ষেত্রে আচার, দইয়ের মতো খাবার খেতে পারেন।

Five Japanese food habits for healthy life

জাপানিরা সব্জি দিয়েই খাবার শুরু করেন। ছবি: সংগৃহীত।

৪) জাপানিরা সব্জি দিয়েই খাবার শুরু করেন। খাওয়ার আগে সব্জি বেশি করে খেয়ে নিলে পেট ভরে যায়, বিপাকহারও বাড়ে। শুধু তা-ই নয়, জাপানিরা ডায়েটে ওমেগা-৩ সমৃদ্ধ খাবার বেশি করে রাখেন, এই খাবার বিপাকহার বৃদ্ধি করে। এ ছাড়া, জাপানিরা খাবারের পর গ্রিন টিতেও চুমুক দেন বিপাকহার বৃদ্ধি করার জন্য।

৫) জাপানিরা ডায়েটে বেশি করে প্রোটিন রাখেন। কার্বোহাইড্রেটের মাত্রা কম থাকে তাঁদের রোজের খাবারে। খাবার যতই ভাল হোক না কেন, মাপ মতো খেতে অভ্যস্ত জাপানিরা। খাওয়াদাওয়ায় নিয়ন্ত্রণ রেখেই তাঁরা ওজন ধরে রাখেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement