Alternative Foods to International Superfoods

৫ দেশি খাবার: ব্লুবেরি, বকচয়, আমারন্থের মতো বিদেশি খাবারের পুষ্টিগুণ পাওয়া যাবে কম খরচে

ইন্টারনেট ঘেঁটে বিদেশি ডায়েট মেনে ওজন ঝরাতে গিয়ে একগাদা খাবারের নাম পেয়েছেন। যা এই দেশে পাওয়া সহজ নয়। সেই সব খাবারের বিকল্প কি এই দেশে পাওয়া সম্ভব?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৪:২৭
Image of berry.

পুষ্টিবিদরা বলেন, ব্লুবেরি বা স্যামনের মতো বিদেশি খাবারের পুষ্টিগুণ রয়েছে ভারতীয় খাবারেও। ছবি: সংগৃহীত।

তাড়াতাড়ি মেদ ঝরাবেন বলে ডায়েট মেনে খাবার খাচ্ছেন। নিজের সুবিধা অনুযায়ী ইন্টারনেট ঘেঁটে খাবারের তালিকা তৈরি করতে গিয়ে দেখলেন, সেখানে দেশি-বিদেশি নানা রকম খাবার এবং তার উপকারিতার কথা বলা রয়েছে। দেশে পাওয়া যাওয়া এমন খাবার সম্পর্কে কমবেশি সকলেই জানেন। কিন্তু বিদেশি যা সব খাবারের নাম লেখা রয়েছে, সে সব তো আর এখানে পাওয়া যাবে না। আর গেলেও তার দাম আকাশছোঁয়া। সাধারণ মানুষের পক্ষে সেই সব খাবার নিয়মিত কেনা মুশকিল। তা হলে সেই সব খাবারের পুষ্টিগুণ পাবেন কোথা থেকে? পুষ্টিবিদরা বলেন, ব্লুবেরি বা স্যামনের মতো বিদেশি খাবারের পুষ্টিগুণ রয়েছে ভারতীয় খাবারেও। সেই সব খাবারের বিকল্প হিসাবে ডায়েটে যোগ করাই যায় তেমন কিছু দেশি খাবার।

১) ব্লুবেরির বদলে জাম

Advertisement

ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর ব্লুবেরির বিকল্প হতে পারে জাম। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, জাম খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রিত থাকে। আমাদের দেশে নির্দিষ্ট কিছু দোকানে ব্লুবেরি পাওয়া গেলেও সকলের পক্ষে তা কেনা সম্ভব নয়। সেই একই গুণ যদি দেশি খাবারে পাওয়া যায়, তা হলে এত দাম দিয়ে ব্লুবেরি খাবেন কেন?

২) কিনুয়ার পরিবর্তে অমরন্থ

ডায়েট করেন অথচ কিনুয়ার নাম শোনেননি, এমন মানুষ পাওয়া ভার। ভাত-রুটির পরিবর্তে অনেকেই কিনুয়া খেয়ে থাকেন। তবে পুষ্টিবিদদের মতে, কিনুয়ার দেশি বিকল্প হতে পারে প্রোটিনে সমৃদ্ধ অমরন্থ। ১০০ গ্রাম কিনুয়াতে আয়রনের পরিমাণ ৩ গ্রাম। সেখানে, ১০০ গ্রাম অমরন্থে আয়রনের পরিমাণ ৫ গ্রাম।

৩) মাচা টি-এর বদলে মরিঙ্গা

স্বাস্থ্য সচেতন মানুষের কাছে গ্রিন টি-এর মতোই গুরুত্বপূর্ণ হল মাচা টি। অ্যান্টি-অক্সিড্যান্টের গুণে ভরপুর এই চা ক্যানসার প্রতিরোধী। খেয়াল রাখে লিভারেরও। তবে ভাল মানের মাচা টি পাওয়া যেমন কষ্টসাধ্য, তেমন দামও অনেক। তাই এই চায়ের বিকল্প হতে পারে মরিঙ্গা বা সজনে পাতার গুঁড়ো। ভিটামিন এ, সি, ই, অ্যামাইনো অ্যাসিড এবং অন্যান্য খনিজ পদার্থে সমৃদ্ধ এই সজনে পাতার গুঁড়ো শরীরের জন্য উপকারী।

৪) চিয়ার বদলে সবজ়া বীজ

ডিটক্স ওয়াটার তৈরি করতে গেলে যা যা লাগে, তার মধ্যে চিয়াও একটি। এই চিয়া বীজ ভারতে যথেষ্ট জনপ্রিয় হলেও এর জন্ম কিন্তু মেক্সিকোতে। পুষ্টিবিদরা বলছেন, একই রকম বীজ হল সব্জা বা তুলসী গাছের বীজ। বিভিন্ন গবেষণা থেকে জানা গিয়েছে, এই তুলসী বীজ, টাইপ ২ ডায়াবিটিস নিয়ন্ত্রণ করতে সক্ষম। চিয়া বীজ যেমন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর, তেমন সব্জা বীজ আবার আয়রনের প্রাকৃতিক উৎস।

৫) কালে, বকচয়ের পরিবর্তে বাধাকপি

চিনা বহু রান্নায় কালে, বকচয়ের মতো শাকপাতা ব্যবহার করা হয়। আমাদের দেশে নির্দিষ্ট কিছু জায়গায় এই শাক পাওয়া গেলেও তার দাম অনেক। ভিটামিন সি, কে, ফাইটোস্টেরল এবং ফাইবারে ভরপুর এই সব শাকপাতার বিকল্প হতে পারে দেশি, সহজলভ্য বাঁধাকপি।

আরও পড়ুন
Advertisement