Teeth Care

৫ টোটকা: দাঁতের ব্যথা আর মাথাব্যথার কারণ হয়ে উঠবে না

দৈনন্দিন জীবনের বেশ কিছু ভুল দাঁতের শিরশিরানির সমস্যা আরও বাড়িয়ে দেয়। শরীরে অ্যাসিড জমা থাকলে, ব্রাশ করার ভুল থেকে বা দাঁত ভেঙে গেলে, পুরনো ফিলিংয়ের কারণে এই সমস্যা বেড়ে যায়। কিছু ঘরোয়া টোটকা মেনে চললে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৯:৩৩
Five home remedies for sensitive teeth.

ঘরোয়া দাওয়াইয়েই কমবে দাঁতের শিরশিরানি। ছবি: সংগৃহীত।

আইসক্রিম হোক বা গরমাগরম চা, দাঁতে শিরশিরানির জন্য পছন্দের খাবার মুখে তোলার আগে ভাবতে হয় অনেককেই। দাঁতের শিরশিরানির সমস্যাকে অবহেলা করলে কিন্তু পরে তা মাথাব্যথার কারণ হতে পারে। দৈনন্দিন জীবনের বেশ কিছু ভুল দাঁতের শিরশিরানির সমস্যা আরও বাড়িয়ে দেয়। শরীরে অ্যাসিড জমা থাকলে, ব্রাশ করার ভুলে বা দাঁত ভেঙে গেলে, ফিলিং পুরনো হয়ে গেলে এই সমস্যা বেড়ে যায়। কিছু ঘরোয়া টোটকা মেনে চললে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

Advertisement

মধু ও গরম জল: এক গ্লাস গরম জলে এক চামচ মধু মেশান। সকালে মুখ ধোয়ার পর এই জল দিয়ে কুলকুচি করুন। জল কিছু ক্ষণ মুখে রেখে নাড়াচাড়া করে ফেলে দিন।

নুন জল: নুন দিয়েও কুলকুচি করলেও আরাম পাওয়া যায়। দাঁতের জন্য নুনজল বেশ উপকারী। দু’বেলা নুনজলে কুলকুচি করুন। এতে দাঁতের ফাঁকের খাবার ধুয়ে যায় তো বটেই, সঙ্গে দাঁতের ছোটখাটো সমস্যা, দাগ এ সবও অনেকটা ফিকে হয়। শিরশিরানির সমস্যাও দূর হয়।

হলুদ-নুন-সর্ষের তেল: ১ চামচ হলুদ, আধ চামচ নুন আর আধ চাামচ সর্ষের তেল দিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে ফেলুন। মাড়ি আর দাঁতে এই মিশ্রণটি মাকিয়ে রাখুন কিছু ক্ষণ তার পর ভাল করে ব্রাশ করে নিন। নিয়মিত এই মিশ্রণ ব্যবহার করলে উপকার পাবেন।

Five home remedies for sensitive teeth.

লবঙ্গ তেল দাঁতের গোড়ায় লাগিয়ে রাখলে বিশেষ উপকার পাবেন। ছবি: সংগৃহীত।

লবঙ্গ তেল: লবঙ্গ তেল দাঁতের গোড়ায় লাগিয়ে রাখলে বিশেষ উপকার পাবেন। ইউজেনল থাকায় এটি দাঁতের ব্যথা উপশম করে। অন্য সময়ে মুখে ২-৩টি লবঙ্গ রেখে দিতে পারেন, এতেও আরাম পাবেন।

গ্রিন টি: গ্রিন টি-ও দাঁতের জন্য বেশ উপকারী। গ্রিন টি দিয়েও কুলকুচি করলে উপকার পাওয়া যায়। দিনে দুই থেকে তিন বার করলে উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement