Soaked Chia Seed

সাধারণ খাবার খেয়েও অম্বল হচ্ছে? জলে ভেজানো চিয়া বীজে কিন্তু সমাধান রয়েছে

চিয়াবীজ জলে ভিজিয়ে খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। কেউ পেট ঠান্ডা রাখতে চিয়া ভেজানো জল খান। আবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতেও এই বীজ খেয়ে থাকেন অনেকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৫:৫৩
Image of Chia Seed.

জলে ভেজানো চিয়া বীজের উপকারীতা জানেন? ছবি: সংগৃহীত।

ওজন ঝরাতে ডায়েটে বিভিন্ন রকম বীজের সঙ্গে চিয়া বীজ রাখতে বলেন পুষ্টিবিদেরা। দেখতে অনেকটা তুলসী বীজের মতো এই চিয়া কিন্তু শুধু মেদ ঝরাতেই সাহায্য করে না। এ ছাড়াও চিয়া অনেক গুণ রয়েছে। তবে এই বীজ শুধু খাওয়া যায় না। পুষ্টিবিদদের মতে, চিয়া বীজ জলে ভিজিয়ে খেলে তবেই তার গুণাগুণ বৃদ্ধি পায়। প্রোটিন, ভিটামিন এবং বিভিন্ন প্রয়োজনীয় খনিজে ভরপুর এই চিয়া খেলে হজমের সমস্যাও দূর হয়। আর কোন কোন উপকারে লাগে চিয়া?

Advertisement

১) ফাইবারের পরিমাণ অনেক বেশি

চিয়া বীজের প্রায় অর্ধেকটা জুড়েই রয়েছে ফাইবার। যা অন্ত্রের জন্য ভাল। অন্ত্রের সঙ্গে যেহেতু বিপাকক্রিয়ার যোগ রয়েছে তাই শারীরবৃত্তীয় অনেক কর্মকাণ্ডই স্বাভাবিক রাখতে সাহায্য করে চিয়া।

২) ওজন ঝরাতে সাহায্য করে

জলে ভেজার পর এই চিয়া বীজগুলি বেশ ভারী হয়ে যায়। তাই অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে। বার বার খাবার খাওয়ার প্রবণতা অনেকটাই নিয়ন্ত্রণে রাখে এই বীজ। তাই অতিরিক্ত ক্যালোরি যাওয়ার ভয়ও থাকে না।

Image of Chia Seed.

চিয়া বীজ খেলে পেট ভরা থাকে অথচ অতিরিক্ত ক্যালোরি যাওয়ার ভয়ও থাকে না। ছবি: সংগৃহীত।

৩) প্রোটিনে ভরপুর

চিয়া বীজে প্রোটিনের পরিমাণ প্রায় ১৪ শতাংশ। অ্যামাইনো অ্যাসিডের পরিমাণও বেশি। তাই শারীরবৃত্তীয় কাজকর্ম পরিচালনা করার জন্য প্রতি দিন যে পরিমাণ প্রোটিন প্রয়োজন হয়, তা এই চিয়া বীজ থেকেই পাওয়া যায়।

৪) হার্ট ভাল রাখে

‘আলফা-লিনোলেনিক অ্যাসিড’ বা ‘এএলএ’ হল এক ধরনের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। তা হার্টের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। নিয়মিত চিয়া বীজ খেলে রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা বশে থাকে এবং হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

৫) ডায়াবিটিস নিয়ন্ত্রণে

খাওয়ার পর রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়া স্বাভাবিক। তবে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই চিয়া বীজ রক্তে শর্করার স্থিতিশীলতা বজায় রাখতে সাহায্য করে। তাই ডায়াবিটিসে ভুগছেন যাঁরা, তাঁদের জন্য চিয়া বীজ খুবই উপকারী।

৬) হাড় মজবুত করে

ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম এবং ফসফরাসের গুণে ভরপুর চিয়া বীজ হাড়ের স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে। দুধ বা দুগ্ধজাত খাবার সহ্য হয় না যাঁদের, তাঁরা হাড়ের যত্ন নিতে চিয়া বীজের উপর ভরসা রাখতেই পারেন।

৭) হজমে সাহায্য করে

ফাইবারে সমৃদ্ধ চিয়া হজমে সাহায্য করে। সকালে চিয়া ভেজানো জল খেলে কোষ্ঠ পরিষ্কার হয়। হজম ভাল হলে বিপারহারও উন্নত হয়।

আরও পড়ুন
Advertisement