Facial Exercise

মুখবদলের ব্যায়াম

চেহারায় বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে চান? এ সমস্যার হাত থেকে মুক্তি দিতে পারে মুখের ব্যায়াম। জেনে নিন কোন কোন ব্যায়াম করবেন।

Advertisement
কোয়েনা দাশগুপ্ত
শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ০৭:০৪

বয়স বাড়ছে। সে ভারে মুখে জমছে মেদ, কুঁচকে যাচ্ছে চামড়া। সঙ্গে রয়েছে বলিরেখা, ডাবল চিন। সাজগোজ, রূপটান কিছুতেই এড়ানো যাচ্ছে না এ সমস্যা? ফিটনেস প্রশিক্ষক সৌমেন দাস বলছেন, “চেহারায় বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে স্পা, ফেসিয়ালের মতো খরচসাপেক্ষ ও সময়সাপেক্ষ বিষয় নয়, মুখের ব্যায়ামই যথেষ্ট।”

Advertisement

আমাদের মুখে থাকে প্রায় ৬৪টি পেশি। শরীরের মেদ ঝরাতে জিমে গিয়ে যেমন শারীরচর্চা করেন অনেকে, তেমন মুখের জন্যও প্রয়োজন এক্সারসাইজ়। সৌমেন বলছেন, ডাবল চিন এড়াতে, মুখের অবাঞ্ছিত দাগ, বলিরেখা দূর করতে অনেকেই বোটক্সের মতো সার্জিক্যাল বিউটি ট্রিটমেন্ট বেছে নেন। অথচ তার বদলে নিয়মিত দিনে দু’বার করে মিনিট দশেকের ব্যায়ামেই ফল মিলবে হাতেনাতে।

২০ থেকে ৪০ বছর যাঁদের

বয়স বাড়লে এ ধরনের সমস্যা বাড়ে। তবে ফেসিয়াল এক্সারসাইজ় টিনএজ পেরিয়ে যাওয়ার পর থেকেই শুরু করা ভাল। এ সময় অনেকেরই ওজন বাড়ে, মেদ জমা হয় মুখেও। পড়াশোনা, কেরিয়ারের চাপে চোখের তলায় পড়ে কালি। সে সমস্যা থেকে মুক্তি পেতে...

  • প্রথমে চেয়ারে বসে আরাম করার কায়দায় মাথাটা হেলিয়ে দিন পিছনে। এ বার সোজা উপরের দিকে তাকিয়ে মুখ হাঁ করে বন্ধ করুন। এতে গলার পেশির উপর টান পড়বে। কমবে ডাব্‌ল চিন। ষোলো কাউন্টে এক-এক বারে তিন থেকে চার সেট করুন।
  • গালের ফোলা ভাব কমাতে মুখের ভিতরের দিকে গাল ঢুকিয়ে দশ গুনুন। পাঁচ বার করে দিনে চার সেট করুন এই ব্যায়াম।
  • রাত জাগা, গাল ফুলে যাওয়ায় অনেকেরই চোখ একেবারে কোটরে ঢুকে যায়। তার থেকে মুক্তি পেতে দুই আঙুল দিয়ে চোখের পাশে বড় গোল করে ত্বক উপর-নীচে টেনে ধরুন। যতটা সম্ভব বড় করে খুলুন চোখ। এই অবস্থায় পনেরো গুনুন। ছেড়ে দিয়ে ফের করুন।
  • চোখের চারধারের ফোলা ভাব, ডার্ক সার্কল কমাতে আঙুলের ডগা দিয়ে দুই ভুরুর থেকে ওই অংশের ত্বক টেনে একেবারে নীচের দিকে ঠেলুন৷ এই অবস্থায় দশ সেকেন্ড ধরেথাকুন৷ ছেড়ে দিয়ে ফের করুন। দিনে পাঁচ-ছ’বার করতে পারেন এই ব্যায়াম।

৪০ থেকে ৬০ বছর বয়সে

এই সময় থেকেই ত্বকে বলিরেখা, চামড়া ঝুলে যাওয়ার সমস্যা তৈরি হয়। তা প্রতিরোধে

  • প্রথমে ঠোঁট দিয়ে ‘ও’-র মতো ভঙ্গি করুন। এ বার মুখ খোলা-বন্ধ করুন। এ সময়ে যেন ওই অংশের ত্বক টানটান থাকে। দুই ঠোঁট যেন একে অপরকে স্পর্শ না করে।
  • এ বার চেয়ারে মেরুদণ্ড সোজা করে বসে মাথা সামান্য পিছনে দিকে হেলিয়ে দিন। সোজা উপরের দিকে তাকিয়ে মুখ হাঁ করে বন্ধ করুন। একইসঙ্গে দুই হাতের তালুর সাহায্যে চিবুকের নীচ থেকে ত্বক টেনে আনুন গলার দিকে। এতে ঝুলে যাওয়ার বদলে চামড়া টানটান থাকবে।
  • চোখের নীচের চামড়ার ভাঁজ এড়াতে নাকের পাশে চোখের কোণ থেকে চার আঙুলের ডগা দিয়ে ত্বক টেনে নিয়ে যান একেবারে চোখের শেষ কোণ বরাবর। অন্তত পাঁচ সেকেন্ড ধরে থাকুন সেখানেআঙুল। প্রায় ষোলো বার করুন এই ব্যায়াম।

৬০ থেকে ৮০ বছর বয়সে

এই বয়সে মুখের চামড়া একেবারে ঝুলে আসে। তাই ষাটের পর থেকে মুখেও মাসল টোনিং হাই ইন্টেনসিটি ওয়ার্কআউট প্রয়োজন।

  • নমস্কারের ভঙ্গিতে হাতদুটো জোড় করুন। বুড়ো আঙুল দু’টি খুলে দূরে রাখুন। এ বার থুতনি বরাবর মুখের দু’পাশে বুড়ো আঙুল দু’টি রাখুন। হাতের তালু ফাঁক করে নাক-সহ ঠোঁট ঢুকিয়ে দিন ভিতর দিকে। নাকের ঠিক উপরে রাখুন তর্জনীদ্বয়। বাকি আঙুলগুলো থাকবে জোড়া। এ বার তর্জনী দিয়েই মুখের চামড়া সেখান থেকে টেনে নিয়ে আসুন একেবার কান অবধি। পাঁচ সেকেন্ড ধরে রেখে ছাড়ুন। দশ বার করে মোট তিন-চার সেট করুন এই ব্যায়াম।
  • চোখের দু’পাশে বুড়ো আঙুল দু’টি রেখে টেনে ধরুন ত্বক। এ বার দু’ হাতের বাকি চার আঙুল দিয়ে কপালের চামড়া টেনে আনুন নীচের দিকে। বার দশেক করুন তা।
  • গাল ফুলিয়ে মুখের ভিতরে এয়ার পকেটটিকে দশ সেকেন্ডের জন্য এক দিকের গালে রাখুন। তার পরের দশ সেকেন্ড রাখুন অন্য গালে। এ ভাবে পাঁচ বার এয়ারপকেটটি এ পাশ ও পাশ করুন।

মুখের ব্যায়ামের সময়ে মুখে, ঠোঁটে ভাল মতো ময়শ্চারাইজ়ার মেখে নেওয়া জরুরি। নয়তো ত্বকের ক্ষতি হতে পারে। সৌমেন বলছেন, মুখের ব্যায়াম নিয়ে কিন্তু অধিকাংশ মানুষ সচেতন নন। তবে তাড়াতাড়ি ফল পেতে যেন আবার অতিরিক্ত এক্সারসাইজ় করবেন না।

আরও পড়ুন
Advertisement