Side Effects of Sauce

কিছু সস্ খুদের খাবারে না মেশানোই ভাল, তাতে আবার হিতে বিপরীত হতে পারে

এমন কিছু গাছ রয়েছে যেগুলি ঘরে রাখলে বেশি দেখাশোনার প্রয়োজন পড়বে না। অথচ কম যত্নেই দিব্যি তরতাজা থাকবে গাছ। রইল তেমন কয়েকটি গাছের সুলুকসন্ধান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ২০:৫৯
সস্‌ সুস্বাদু হলেও, স্বাস্থ্যকর নয়।

সস্‌ সুস্বাদু হলেও, স্বাস্থ্যকর নয়। ছবি: সংগৃহীত।

কোন খাবার মনে ধরবে খুদের, সেটা বাবা-মায়েরাও বুঝতে পারেন না। তবে শাকসব্জি, তেল-মশলাহীন খাবার ছোটরা একেবারেই মুখে তুলতে চায় না। তাই সাধারণ রান্না সুস্বাদু করে তুলতে অনেক সময় একটু সস্ ব্যবহার করা হয়। তাতে সাদামাঠা খাবারের স্বাদ হয় লা জবাব। স্বাদ তো না হয় বাড়ল, কিন্তু এই সস্ মেশানো খাবার শরীর খারাপের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। কোন সস্‌ খুদের খাবারে না ব্যবহার করাই শ্রেয়?

Advertisement

টোমাটো সস

এই জাতীয় সসে উচ্চ ফ্রুক্টোজযুক্ত কর্ন সিরাপ দেওয়া হয়। তা ছাড়া প্রচুর মাত্রায় চিনি রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে। যদিও টম্যাটোতে লাইকোপেন নামক একটি অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যার বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কিন্তু কেচাপ তৈরির ক্ষেত্রে কর্ন সিরাপ টম্যাটোতে লাইকোপিনের ভাল গুণকেও ছাপিয়ে যায়।

সয়া সস

সয়া সসের এক টেবিল চামচে প্রায় ১০০০ মিলিগ্রাম সোডিয়াম থাকে, যা রক্তচাপের মাত্রা বাড়িয়ে দিতে পারে। ফলে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিও বৃদ্ধি পায়। তাই এই ধরনের সস্ বেশি না খাওয়াই শ্রেয়। বাচ্চার খাবারেও না দিতে পারলে ভাল।

ভিনিগার

জনপ্রিয় এই ভিনিগার ড্রেসিংয়ের এক চামচে প্রায় ১০০ ক্যালোরি, ১৫০০ মিলিগ্রাম সোডিয়াম এবং তিন গ্রাম চিনি রয়েছে, যা প্রায় ৬৫ শতাংশ নুনের সমান। উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে এটি বেশি খাওয়া একদম ভাল না।

আরও পড়ুন
Advertisement