Cucumber Health Benefits

ওজন ঝরাতে শসা খাচ্ছেন, এতে কি শুধু জলই আছে, না কি পুষ্টিও মেলে?

ওজন কমাতে শসা খান অনেকে। এতে রয়েছে প্রচুর জল। আর কী কোনও পুষ্টিগুণ রয়েছে এতে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১৯:৪৬
শসার বেশিরভাগটাই জল। এতে কী কোনও পুষ্টিগুণও আছে?

শসার বেশিরভাগটাই জল। এতে কী কোনও পুষ্টিগুণও আছে? ছবি: সংগৃহীত।

শরীরে জলের অভাব দূর করতে শসা খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদ ও চিকিৎসকরা। ওজন কমাতেও ভীষণ কার্যকর জলে পরিপূর্ণ ও অল্প ক্যালোরির শসা। খেলেই পেট ভরে যায়, অথচ সে ভাবে ক্যালোরি প্রবেশ করে না শরীরে।

Advertisement

ফলে ওজন কমানোর প্রক্রিয়ায় খাদ্যতালিকায় কার্যত অপরিহার্য শসা। এর সিংহভাগই জলপূর্ণ। প্রশ্ন হল, এতে কি শুধুই জল আছে, না কি পুষ্টিগুণেও ভরপুর শসা?

পুষ্টিবিদেরা বলছেন, একটি শসার ৯৬ শতাংশই জল থাকে। সেই হিসাবে শরীরে জলের অভাব দূর করতে শসা কার্যকরী হলেও পুষ্টিগুণের বিচারে কিছুটা পিছিয়ে। এতেও ভিটামিন বি, সি, কে, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম থাকলেও অন্যান্য ফল ও সব্জির চেয়ে এতে পুষ্টিগুণের মাত্রা কম। ভিটামিনের পাশাপাশি এতে ফাইবার, অ্যান্টিঅক্সিড্যান্ট ও সামান্য পরিমাণে ফ্ল্যাভোনয়েড থাকে।

কেন খাবেন?

১. তবে পুষ্টিগুণ কম হলেও শসার উপকারিতা কম নয়। প্রচুর পরিমাণে জল থাকায় শরীর আর্দ্র রাখতে শসা বিশেষ উপকারি। শসা হজমেও সহায়ক। পেট পরিষ্কার রাখতেও সাহায্য করে।

২. ভিটামিন ও খনিজের মাত্রা একটু কম হলেও, যেটুকু মাত্রায় সেগুলি রয়েছে, তা শরীর ভাল রাখতে সাহায্য করে। শসায় থাকে ভিটামিন কে। যা হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে ও রক্ততঞ্চনে সাহায্য করে। শসায় রয়েছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধে সহায়ক। এতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধিতে সহায়ক। এ ছাড়া শসায় থাকে পটাশিয়াম। যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে পরোক্ষে হার্টের স্বাস্থ্য ভাল রাখে।

৩. শসায় রয়েছে ডায়েটারি ফাইবার, যা হজমের জন্য ভাল। পেট পরিষ্কার রাখতে সহায়ক। এতে রয়েছে ফ্ল্যাভোনয়েডস, ট্যানিন, যা প্রদাহ কমাতে কার্যকর।

আর কোন সব্জি তালিকায়?

শসা ছাড়াও ব্রকোলি, পালংশাক, ফুলকপি কম ক্যালোরি সম্পন্ন খাবারের তালিকায় পড়ে। তবে এই সমস্ত সব্জিতে শসার তুলনায় বেশি ভিটামিন সি এবং কে রয়েছে। পালংশাকে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে ও ফোলেট।

তবে ওজন কমাতে বা সুস্থ থাকতে খাদ্যতালিকায় শুধু কম ক্যালোরিযুক্ত খাবার থাকলেই হবে না। সব্জি, লিন প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাটের সঠিক সমন্বয় প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement