Bobby Deol

দিনে ৭-৮ গ্লাস দুধ খেতেন ববি দেওল, এই অভ্যাসের কারণে কোন শারীরিক সমস্যা শুরু হয় অভিনেতার?

পঞ্জাবি বাড়ির ছেলে অভিনেতা ববি দেওল। সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজের খাদ্যাভ্যাস নিয়ে খোলামেলা আলোচনা করেন তিনি। সাক্ষাৎকারে তিনি বলেন, অত্যধিক দুধ খাওয়ার ফল ভুগতে হচ্ছে তাঁকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৭:৪০
প্রতি দিন ৭-৮ গ্লাস দুধ খেয়ে কোন শারীরিক সমস্যা শুরু হয় ববির?

প্রতি দিন ৭-৮ গ্লাস দুধ খেয়ে কোন শারীরিক সমস্যা শুরু হয় ববির? ছবি: সংগৃহীত।

গত বছর ‘অ্যানিম্যাল’ ছবিটির মাধ্যমে অনেক দিন পর প্রচারের আলোয় চলে আসেন অভিনেতা ববি দেওল। অনেকেই বলছেন, কেরিয়ারের নতুন ইনিংস শুরু করতে তাঁকে সাহায্য করেছে সন্দীপ রেড্ডি বঙ্গার ছবিটি। ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করে নজর কাড়েন ববি। আরও এক বার খল চরিত্রেই বড় পর্দায় হাজির হতে চলেছেন ধর্মেন্দ্র-পুত্র। পঞ্জাবি বাড়ির ছেলে অভিনেতা ববি। সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজের খাদ্যাভ্যাস নিয়ে খোলামেলা আলোচনা করেন তিনি।

Advertisement

সাক্ষাৎকারে তিনি বলেন, অত্যধিক দুধ খাওয়ার জন্য তাঁর পেটের সমস্যা শুরু হয়েছিল। ববি বলেন, ‘‘আমি এক সময় প্রচুর দুধ খেতাম, প্রতি দিন প্রায় ৭ থেকে ৮ গ্লাস করে। এখন বুঝতে পারি কেন আমার হজমজনিত সমস্যা শুরু হয়েছে। বেশি দুধ খাওয়ার জন্য আমি সব সময় সবচেয়ে লম্বা গ্লাসটির খোঁজ করতাম। আমার বাবা এই কারণে আমায় একটি গ্লাসও উপহার দিয়েছিলেন। পরবর্তী সময় ওই গ্লাসটি ছাড়া আমি দুধ খেতাম না।’’

তবে এখন নিজের অভ্যাস বদলেছেন অভিনেতা। এখন সারা দিনে তিনি মাত্র এক গ্লাস দুধ ‌খান।

অতিরিক্ত দুধ খেলে কী ক্ষতি হয় শরীরের?

১) অনেকেই আছেন যাঁদের দুধের মধ্যে থাকা ল্যাকটোজ় হজম করতে অসুবিধা হয়। তাঁরা যদি অতিরিক্ত দুধ খেয়ে ফেলেন তা হলে বদহজম, গ্যাস, পেটব্যথার মতো সমস্যা হতে পারে।

২) এক কাপ দুধে (২৫০ মিলিলিটার) প্রায় ১৮০ ক্যালোরি থাকে। তাই খুব বেশি মাত্রায় দুধ খেলে, বিশেষ করে ফুল ফ্যাট দুধ খেলে কিন্তু ওজন বৃদ্ধি হতে পারে।

৩) ফুল ফ্যাট দুধে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ অনেকটাই বেশি থাকে। এই ফ্যাট বেশি মাত্রায় শরীরে জমতে শুরু করলে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যেতে পারে।

৪) ডায়াবেটিকদর ক্ষেত্রেও অতিরিক্ত দুধ খাওয়া স্বাস্থ্যকর নয়। দুধের কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement