Black Water Benefits

বছর ৪৯-এর মালাইকার প্রেমে মজে অর্জুনের মন! নেপথ্যে কি কালো জল?

অনেকের মতে, অ্যালকালাইন ওয়াটার শরীরের পিএইচের ভারসাম্য বজায় রাখে। এমনকি, ওবিসিটির হাত থেকে রেহাই পেতেও সাহায্য করে। আবার অনেকেই বলেন, কোনও আলাদা গুণই নেই কালো জলের, সবটাই তারকাদের কায়দা!

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১৮:৪৩
কোন মন্ত্রে মালাইকাতে মজলেন অর্জুন?

কোন মন্ত্রে মালাইকাতে মজলেন অর্জুন? ছবি: সংগৃহীত

বিরাট কোহলি থেকে মালাইকা অরোরা— তারকাদের হাতে ইদানীং ব্ল্যাক অ্যালকালাইন ওয়াটার প্রায়ই দেখা যায়। যার এক বোতল কালো জলের দাম প্রায় ৬০০ টাকা। তবে কী এমন থাকে সেই জলে, যার জন্য সাধারণ জল খাওয়াই ছেড়েছেন তারকারা? আদৌ কি এই জলের কোনও স্বাস্থ্যগুণ আছে?

অনেকের মতে, অ্যালকালাইন ওয়াটার শরীরের পিএইচের ভারসাম্য বজায় রাখে, হার্টের স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে। এমনকি, স্থূলতার হাত থেকে রেহাই পেতেও সাহায্য করে। আবার অনেকেই বলেন, কোনও আলাদা গুণই নেই কালো জলের। সবটাই তারকাদের কেত!

Advertisement

সাধারণ জলের থেকে কোথায় আলাদা এই জল?

সাধারণ জলে পিএইচের মাত্রা ৬ থেকে ৭, কোনও খনিজ থাকে না। অন্য দিকে, অ্যালকালাইন ওয়াটারের পিএইচের মাত্রা ৮-এর উপরে থাকে। শুধু তা-ই নয়, এতে ক্যালশিয়াম ক্লোরাইড, ম্যাগনেশিয়াম সালফেট, পটাশিয়াম এবং সোডিয়াম বাইকার্বনেটের মতো খনিজ পদার্থও ভরপুর মাত্রায় থাকে। এই জল খাওয়া কি আদৌ উপকারী?

১) বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে যাঁদের গ্যাস, অম্বল বা হজমের সমস্যা রয়েছে তাঁদের জন্য এই জল বেশ উপকারী। নিয়মিত এই জল খেলে হজমপ্রক্রিয়া ভাল হয়, পেটের স্বাস্থ্য ভাল থাকে।

২) বয়স ধরে রাখতে কে না চায়? ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে নিয়মিত কালো জল খেতে পারেন। ত্বকের জেল্লা ফেরাতে, ব্রণর সমস্যা দূর করতেও কিন্তু এই জল উপকারী।

ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে নিয়মিত কালো জল খেতে পারেন।

ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে নিয়মিত কালো জল খেতে পারেন। ছবি: সংগৃহীত

৩) শরীরে উচ্চ রক্তচাপ ও ডায়বিটিসের সমস্যা থাকলেও এই জল খেয়ে দেখতে পারেন। নিয়মিত খেলে এই দুই রোগকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এই জল খেলে শরীরে অক্সিজেনের প্রবাহ ভাল হয়।

৪) হজম ভাল হলে বিপাকক্রিয়াও ভাল হয়। আর বিপাকক্রিয়া ভাল হলেই শরীরে ক্যালোরির খরচ বেশি হয়। তাই ওজনও থাকে নিয়ন্ত্রণে। কালো জল পরোক্ষ ভাবে ওজন ঝরাতেও সাহায্য করে।

৫) কালো জলের পিএইচ মাত্রা অনেক বেশি। নিয়মিত এই জল পান করলে মহিলাদের যোনিমুখে পিএইচের মাত্রা বেড়ে যায় যা শুক্রাণুদের পক্ষে আদর্শ। তাই এই জল খেলে সন্তানধারণের ক্ষমতা বেড়ে যায় বইকি।

আরও পড়ুন
Advertisement