Monkeypox Virus

দেশে মাঙ্কিপক্সের হানা ঠেকাতে আটঘাট বাঁধছে বেঙ্গালুরু, বিমানবন্দরে নামলেই করা হবে টেস্ট

কোভিড অতিমারির সময়ে ঠিক যেমন ব্যবস্থা করা হয়েছিল, মাঙ্কিপক্স ঠেকাতেও ঠিক ততটাই বিধি-নিষেধ মানতে শুরু করেছে বেঙ্গালুরু বিমানবন্দর। বিদেশ ফেরত যাত্রীদের জন্য জারি করা হল নিয়ম।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ২০:২১

ছবি: সংগৃহীত।

এমপক্স (বা মাঙ্কিপক্স) ক্রমশ আতঙ্ক ছড়াচ্ছে। এই আবহে কোনও রকম ঝুঁকি নিতে চাইল না বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দর। দেরি না করে তড়িঘড়ি উপযুক্ত ব্যবস্থা নেওয়া হল। এই বিমানবন্দরে তৈরি করা হয়েছে ‘এমপক্স টেস্টিং কিয়স্ক’। আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আসা যাত্রীদের প্রথমেই পরীক্ষা করা হবে। রিপোর্ট যদি পজিটিভ আসে, তা হলে ২১ দিনের নিভৃতবাসে পাঠানো হবে। শুধু আফ্রিকা নয় অন্যান্য দেশ থেকে আগত যাত্রীদের ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর বলে জানানো হয়েছে। কোভিড অতিমারির সময় ঠিক যেমন ব্যবস্থা করা হয়েছিল, মাঙ্কি পক্স ঠেকাতেও ঠিক ততটাই বিধি-নিষেধ মানতে শুরু করেছে এই বিমানবন্দর। রবিবার একটি প্রেস বিবৃতিতে বিমানবন্দরের তরফে জানানো হয়েছে, এমপক্স ঠেকাতে আমরা সব রকম ভাবে প্রস্তুত। নিয়ম এবং বিধি-নিষেধ মেনেই বিদেশ থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করানোর ব্যবস্থা করা হয়েছে। উপসর্গ ধরা প়ড়লেই রোগীকে কোয়ারেন্টাইনে পাঠানো হবে।

Advertisement

উল্লেখ্য, গত সোমবার ভারতে প্রথম মাঙ্কিপক্স আক্রান্তের হদিস মিলেছে বলে সূত্রের খবর। ২৬ বছর বয়সি বিদেশ ফেরত হরিয়ানার এক যুবকের দেহে মিলেছে এই রোগের ভাইরাস। যে মাঙ্কিপক্সের হদিস মিলেছে, তা ‘ওয়েস্চ আফ্রিকান ক্ল্যাড ২’-এর অংশ বলে জানা গিয়েছে। তবে এমপক্স ক্ল্যাড ১ ঘিরে যাবতীয় আশঙ্কা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর তরফে জারি হয়েছে সতর্কতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement