Health Tips

ছুটির দিনে মুরগি হোক কিংবা মটন কোর্মা, মাংস খাওয়ার পর কোন খাবারগুলি ভুলেও খাবেন না?

জমিয়ে ভূরিভোজের পর আয়েশ করে ঘুমোনোর বদলে যাতে শরীর খারাপ না হয়, সে দিকে খেয়াল রাখতে হবে। মাংস খাওয়ার পর কোন খাবারগুলি কখনওই খাবেন না?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১৮:৩১
মাংস খাওয়ার পর কিছু খাবার খাবেন না।

মাংস খাওয়ার পর কিছু খাবার খাবেন না। ছবি: সংগৃহীত।

সারা সপ্তাহ যতই বাইরে ভালমন্দ খাওয়া হোক, ছুটির দিনে বাড়িতে মাছ, মাংস না হলে মনখারাপ হয়। হেঁশেল থেকে কষা মাংসের সুবাস ভেসে না আসলে ছুটির আমেজ পাওয়া যায় না। গরম ভাতের সঙ্গে ধোঁয়া ওঠা কষা মাংস হলে আর কিছু দরকার পড়ে না। কিন্তু কিছু খাবার আছে, যেগুলি মাংস খাওয়ার পর খেলে শারীরিক নানা সমস্যা হতে পারে। জমিয়ে ভূরিভোজের পর আয়েশ করে ঘুমোনোর বদলে যাতে শরীর খারাপ না হয়, সে দিকে খেয়াল রাখতে হবে। মাংস খাওয়ার পর কোন খাবারগুলি কখনও খাবেন না?

Advertisement

চা

পাঁঠার মাংস খেয়ে রসনাতৃপ্তির পর ভুলেও চায়ের কাপে চুমুক দেবেন না। গ্যাস-অম্বল তো বটেই, সেই সঙ্গে বদহজম, বুকে ব্যথারও ঝুঁকি থাকে। রেডমিট খাওয়ার পর গরম পানীয় খাওয়া উচিত নয়। পেটের গোলমাল দেখা দিতে পারে।

দুধ

পাঁঠার মাংস খাওয়ার পর দুগ্ধজাত খাবার একেবারেই মুখে তুলবেন না। পাঁঠার মাংস দিয়ে জমিয়ে ভূরিভোজের পর পায়েস, টক দই কিংবা দুধ দিয়ে তৈরি যে কোনও খাবার এড়িয়ে চলুন। দুগ্ধজাত খাবারে এমনিতে অ্যান্টিবায়োটিকের পরিমাণ বেশি। পাঁঠার মাংস খাওয়ার পর এই ধরনের খাবার খেলে শারীরিক নানা সমস্যা হতে পারে।

মধু

সর্দি-কাশি সারাতে এমনিতে মধু দারুণ কার্যকরী। চিনির বদলে রান্নায় মধুও ব্যবহার করেন অনেকে। তবে মটন খাওয়ার পরে ভুলেও মধু খাবেন না। পাঁঠার মাংস খাওয়ার পর খুব ঝাল লাগলে অল্প চিনি খান। খানিকটা গুড়ও খেতে পারেন, অথবা চকোলেট খাওয়া যায়। কিন্তু কাছে যদি মধু থাকেও, সে দিকে হাত বাড়াবেন না। মটন খাওয়ার পর মধু খেলে হার্টের সমস্যা দেখা দিতে পারে। তাই ঝুঁকি না নেওয়াই ভাল।

আরও পড়ুন
Advertisement