Advantages Of Palm Shell

লিভারের সমস্যা থেকে কোষ্ঠকাঠিন্য, গ্রীষ্মের কোন ফলে লুকিয়ে রয়েছে সমাধান?

আধুনিক জীবনে নানা ধরনের রোগবালাইয়ের অন্ত নেই। শরীরে জলের পরিমাণ বজায় রাখা থেকে হজমের গোলমাল দূর করা, এই রোগগুলির ক্ষেত্রে গ্রীষ্মের কোন ফল ওষুধের মতো কাজ করবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১৫:১১
Image of Liver Problem

লিভারের রোগে আক্রান্তের পরিমাণ ক্রমশ বেড়েই চলেছে দেশ জুড়ে। প্রতীকী ছবি।

গরমে আমের জনপ্রিয়তার সঙ্গে পাল্লা দিতে পারে তালশাঁস। সাদা, তুলতুলে রসালো এই ফল শরীর ঠান্ডা রাখতে দারুণ উপকারী। অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন, ফাইবার, খনিজ উপাদান-সমৃদ্ধ তালশাঁসে জলের পরিমাণ বেশি। ফলে পুষ্টিবিদেরা গরমে বেশি করে এই ফলটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তা ছাড়া এই মরসুমে শরীরে জলের ঘাটতি তৈরি হয়। সেই ঘাটতি পূরণ করতে তালশাঁস দারুণ উপকারী।

Advertisement
Image of palm Shells.

গ্রীষ্মে তালশাঁস কী ভাবে সুস্থ রাখতে পারে শরীর? ছবি: সংগৃহীত।

গ্রীষ্মে তালশাঁস কী ভাবে সুস্থ রাখতে পারে শরীরকে?

জলের ঘাটতি মেটায়

অন্যান্য উপাদান তো রয়েছেই, তবে তালশাঁসে জলের পরিমাণ সবচেয়ে বেশি। গরমকালে শরীরের জলশূন্যতার সমস্যা রোধ করে তালশাঁস। শরীরে জলের পরিমাণ কমে গেলে অনেক শারীরিক সমস্যা দেখা দিতে পারে। সেই ঝুঁকি এড়াতে তালশাঁস কিন্তু দারুণ উপকারী।

লিভারের যত্নে

লিভারের রোগে আক্রান্তের পরিমাণ ক্রমশ বেড়েই চলেছে দেশ জুড়ে। তালশাঁস যত্নে রাখে লিভার। তালশাঁসে থাকা নানা রকম উপাদান লিভার সংক্রান্ত বিভিন্ন রোগের ঝুঁকি কমায়। তালশাঁস লিভার থেকে ক্ষতিকর এবং দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে।

আয়রনের ঘাটতি মেটাতে

শরীরে আয়রনের পরিমাণ স্বাভাবিকের চেয়ে কমে গেলে অ্যানিমিয়ার সমস্যা দেখা দেয়। ঝুঁকি এড়াতে তালশাঁস অন্যতম ভরসা হতে পারে। তালশাঁসে আয়রন ভরপুর পরিমাণে রয়েছে। ফলে প্রতি দিন না হলেও এক দিন অন্তর যদি তালশাঁস খেতে পারেন, উপকার পাবেন।

কোষ্ঠকাঠিন্য দূর করতে

তালশাঁসে থাকে ফাইবার এবং বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট, যা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার সমাধান করতে সক্ষম। ফাইবার এমনিতেই হজমের গোলমাল দূর করে। সেই সঙ্গে অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতেও তালশাঁস বেশ উপকারী।

আরও পড়ুন
Advertisement