Lemon Juice on Hot Food

গরম ভাতে ডাল মেখে লেবু চিপে খান? তা কি আদৌ স্বাস্থ্যকর? কোনও সমস্যা হতে পারে কি?

গরম স্যুপ হোক কিংবা ডাল, তার মধ্যে লেবুর রস দিয়ে খেতে পছন্দ করেন অনেকেই। কিন্তু এই অভ্যাস কি আদৌ স্বাস্থ্যকর? কী হয় এর ফলে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৮:৩৮
যে খাবারের সঙ্গে লেবুর রস মেশাতে চাইছেন, সেটি যদি গরম হয়ে থাকে, তা হলে আগে ঠান্ডা করে নিন।

যে খাবারের সঙ্গে লেবুর রস মেশাতে চাইছেন, সেটি যদি গরম হয়ে থাকে, তা হলে আগে ঠান্ডা করে নিন। ছবি: সংগৃহীত

ছুটির দিনের দুপুরে গরম ভাত, পেঁয়াজ ফোড়ন দিয়ে ডাল আর ঝিরিঝিরি আলুভাজা। একেবারে মন ভাল করে দেওয়ার মতো খাবার। তবে সঙ্গে যদি এক টুকরো লেবু থাকে, তা হলে আরও জমে যায়। গরম ডাল-ভাতের সঙ্গে লেবুর চিপে খেতে ভালবাসেন অনেকেই। বিয়েবাড়িতেও সবার আগে পাতে পড়ে নুন, লেবু। আবার গরম স্যুপে লেবুর রস দিয়ে নেন অনেকেই। লেবু খাওয়া শরীরের পক্ষে জরুরি। কারণ লেবুতে রয়েছে ভিটামিন সি-র মতো গুরুত্বপূর্ণ উপাদান। তা ত্বক, চুল, শরীর, হাড়— সব কিছুই যত্নে রাখে। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দাঁত ভাল রাখতেও ভিটামিন সি দারুণ উপকারী।

ভিটামিন সি ছাড়াও লেবুতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি৬, ফসফরাস— যেগুলি শরীরের অন্দরে তৈরি হওয়া নানা রকম সমস্যার সমাধান করে। কিন্তু গরম খাবারের সঙ্গে লেবু খাওয়া কি আদৌ স্বাস্থ্যকর? লেবুর রস গরম কোনও খাবারের সংস্পর্শে এলে তার পুষ্টিগুণ কমে যায়। লেবুর রসে থাকা ভিটামিন সি শরীরে প্রবেশ করার আগেই নষ্ট হয়ে যায়।

Advertisement
মেদ ঝরাতে সকালে উঠে লেবু-মধুর জল খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই।

মেদ ঝরাতে সকালে উঠে লেবু-মধুর জল খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। ছবি: সংগৃহীত

মেদ ঝরাতে সকালে উঠে লেবু-মধুর জল খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। ওজন কমবে ভেবে অনেকেই তা নিয়মিত খানও। কিন্তু গরম জলের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে ভিটামিন সি পুরোপুরি শরীরে যায় না। বেশির ভাগটাই গরমের তাপে নষ্ট হয়ে যায়। ফলে তা নিয়ম করে খেলেও অনেক সময়ে সুফল পাওয়া যায় না।

তা হলে কী করণীয়?

গরম ধোঁয়া উঠছে এমন কোনও খাবারে লেবুর রস না মেশানোই ভাল। যে খাবারের সঙ্গে লেবুর রস মেশাতে চাইছেন, সেটি যদি গরম হয়ে থাকে, তা হলে আগে ঠান্ডা করে নিন। ঘরের তাপমাত্রায় চলে এলে তার পর তাতে লেবুর রস চিপে দিন। তাতে কোনও সমস্যা নেই। লেবু চা খেতে ভাল লাগলেও সব সময়ে তা না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement