Shah Rukh Khan

ছবিতে ‘হিন্দু’ নাম বদলে রাখা হল ‘কবির খান’, এ দেশে অনেকেই অপমানিত, শাহরুখের ছবিকে তোপ অভিনেতার

অন্নু কথা বলতে বলতে ভেঙে পড়েন। তিনি দাবি করেন, এই দেশেই তিনি শেষ নিঃশ্বাস ফেলতে চান। মরে গেলেও এই দেশ ছেড়ে তিনি যাবেন না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৬:৪০
Veteran actor Annu Kapoor slams Shah Rukh Khan\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s film Chakh De India

শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

২০০৭-এর ছবি ‘চক দে ইন্ডিয়া’ সাড়া ফেলেছিল বক্স অফিসে। অভিনয়ের জন্য জয়জয়কার হয়েছিল শাহরুখ খানের। বাস্তব থেকেই নাকি তৈরি হয় এই ছবির গল্প। যদিও ছবির নির্মাতারা কখনওই দাবি করেননি, ‘চক দে ইন্ডিয়া’ কারও বায়োপিক। এ বার এই ছবি নিয়ে বিস্ফোরক দাবি করলেন বর্ষীয়ান অভিনেতা অন্নু কপূর। ‘চক দে ইন্ডিয়া’র মতো ছবিতে নাকি ইসলাম ধর্মাবলম্বীদের জয়জয়কার হয়। কিন্তু হিন্দুদের ছোট করা হয়। দাবি অন্নুর।

Advertisement

অন্নুর মতে, হকি প্রশিক্ষক রঞ্জন নেগির জীবন নিয়ে নাকি তৈরি এই ছবির গল্প। ছবিতে এই চরিত্রের নাম ছিল কবির খান। এখানেই আপত্তি অন্নুর। কেন হিন্দু ব্যক্তির নাম ও ধর্মীয় পরিচিতি বদলে দেওয়া হল ছবিতে? প্রশ্ন তুলেছেন বর্ষীয়ান অভিনেতা। তাঁর কথায়, “আসলে ভারতে ইসলাম ধর্মাবলম্বীদের ভাল মানুষ হিসাবে দেখানো হয়। অন্য দিকে হিন্দু পণ্ডিতদের নিয়ে মশকরা করা হয়।” এখানে ‘পণ্ডিত’ বলতে অন্নু কাদের বুঝিয়েছেন, তা অবশ্য স্পষ্ট নয়।

সাক্ষাৎকারে অন্নু কথা বলতে বলতে ভেঙে পড়েন। তিনি দাবি করেন, এই দেশেই তিনি শেষ নিঃশ্বাস ফেলতে চান। মরে গেলেও এই দেশ ছেড়ে তিনি যাবেন না।

সরাসরি রঞ্জন নেগির বায়োপিক না হলেও এই ছবি নির্মাণের সময় বেশ কিছু পরামর্শ দিয়েছিলেন হকি প্রশিক্ষক। তাই ছবি দেখে একাংশের দর্শক মনে করেছিলেন, রঞ্জন নেগির জীবন থেকেই নেওয়া এই ছবির গল্প।

‘চক দে ইন্ডিয়া’ ছবিতে দেখানো হয়েছিল, কবির খান জাতীয় স্তরের একজন হকি খেলোয়াড়। পাকিস্তানের কাছে হেরে যাওয়ার পরে তার বিরুদ্ধে অভিযোগ, সে নাকি দেশের সঙ্গে প্রতারণা করেছে। ফলস্বরূপ তার বাড়িতে মানুষ পাথর ছুড়ছে। তার কুশপত্তলিকা পোড়াচ্ছে। ‘দেশদ্রোহী’র তকমা লেগেছে তার নামের সঙ্গে। এর পরেই তার কাছে মহিলাদের দলের হকি প্রশিক্ষক হওয়ার সুযোগ আসে। তার প্রশিক্ষণেই ভারত জয়ী হয়। সম্মান ফিরে পায় কবির খান।

আরও পড়ুন
Advertisement