Tandav

অপরাধ করেছে ‘তাণ্ডব’, কড়া আইনি পদক্ষেপের হুঁশিয়ারি উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রীর

লখনউয়ের হজরতগঞ্জ থানায় ‘তাণ্ডবে’র পরিচালক আলি আব্বাস জাফর, প্রযোজক হিমাংশু কৃষ্ণ মেহরা, লেখক গৌরব সোলাঙ্কি এবং ভারতে অ্যামাজন প্রাইমের হেড অব অরিজিনালস অপর্ণা পুরোহিতের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২১ ১৪:২৮
‘তাণ্ডবে’র কলাকুশলীদেরও জেরা করা হতে পারে।

‘তাণ্ডবে’র কলাকুশলীদেরও জেরা করা হতে পারে। ছবি: সংগৃহীত।

‘নিঃশর্ত’ ক্ষমাপ্রার্থনা করেও রেহাই নেই ‘তাণ্ডব’-এর নির্মাতা তথা কলাকুশলীদের। হিন্দু ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগে তাঁদের বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ করতে চায় উত্তরপ্রদেশ সরকার। বুধবার টুইটারে ওই রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্যর হুঁশিয়ারি, ‘ওয়েব সিরিজ তাণ্ডবের প্রযোজক, পরিচালক এবং শিল্পীরা সামাজিক শান্তি বিঘ্নিত করা এবং হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করার মতো অপরাধ করেছেন। তাঁদের বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ করা হবে’।

ইতিমধ্যেই লখনউয়ের হজরতগঞ্জ থানায় ‘তাণ্ডবে’র পরিচালক আলি আব্বাস জাফর, প্রযোজক হিমাংশু কৃষ্ণ মেহরা, লেখক গৌরব সোলাঙ্কি এবং ভারতে অ্যামাজন প্রাইমের হেড অব অরিজিনালস অপর্ণা পুরোহিতের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। এর তদন্তে চার সদস্যের পুলিশের একটি দল মুম্বই পৌঁছেছে। ‘তাণ্ডবে’র কলাকুশলীদেরও তদন্তকারীরা জেরা করতে পারেন বলে শোনা যাচ্ছে।

Advertisement

শুক্রবার, ১৫ জানুয়ারি অ্যামাজনে আলি আব্বাস জাফর পরিচালিত ‘তাণ্ডব’ মুক্তি পাওয়ার পর থেকে বিতর্ক শুরু হয়েছে। সইফ আলি খান, ডিম্পল কাপাডিয়া এবং মহম্মদ জিশান আইয়ুব অভিনীত রাজনৈতিক সিরিজকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদের ঝড় উঠেছে। নেটাগরিকদের একাংশের অভিযোগ, এতে হিন্দুদের দেবতা শিবের অপমান করা হয়েছে। যার জেরে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগেও আঘাত করা হয়েছে।

ইতিমধ্যেই এ নিয়ে উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশে একাধিক মামলা রুজু করা হয়েছে। রবিবার মহারাষ্ট্রের ঘাটকোপাড় কেন্দ্রের বিজেপি বিধায়ক রাম কদমও মামলা করেছেন ‘তাণ্ডবে’র প্রযোজক-পরিচালক এবং কলাকুশলীদের বিরুদ্ধে। হিন্দু ধর্মকে আঘাত করার জন্য সইফ এবং জিশানকে ক্ষমা চাওয়ার দাবিও করেছেন তিনি। পাশাপাশি, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকও ওই ওয়েব সিরিজের নির্মাতাদের কাছে জবাবদিহি তলব করেছে। এই আবহে মঙ্গলবার নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা করেন ‘তাণ্ডবে’র নির্মাতারা। এমনকি, বিবৃতি দিয়ে ওই ওয়েব সিরিজের দৃশ্যেও পরিবর্তন করা হবে বলে জানিয়েছিলেন তাঁরা। ওই বিবৃতিতে তাঁরা দাবি করেছিলেন, ওয়েব সিরিজটি পুরোপুরি ‘কাল্পনিক’ এবং এর সঙ্গে বাস্তবের কোনও দৃশ্য বা চরিত্রের সাদৃশ্য থাকলে তা অনিচ্ছাকৃত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement