Swastika Mukherjee

Swastika: স্বস্তিকার কাঠগড়ায় প্রযোজক এসভিএফ! ওদের জন্যই প্রেক্ষাগৃহ, ভাল শো টাইম পাচ্ছে না ‘শ্রীমতী’

শহরের প্রথম সারির প্রযোজনা সংস্থার বিরুদ্ধে খড়্গহস্ত স্বস্তিকা মুখোপাধ্যায়। এসভিএফ-এর ‘কুলের আচার’-এর দৌরাত্ম্যে নাকি পিছিয়ে ‘শ্রীমতী’?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১৫:৩৭
 ‘কুলের আচার’ নাপসন্দ্ স্বস্তিকার?

‘কুলের আচার’ নাপসন্দ্ স্বস্তিকার?

এই শতকের ‘শ্রীমতী’ স্বস্তিকা মুখোপাধ্যায়ের নাকি কুলের আচারে রুচি নেই! অভিনেত্রী নিজেই জানিয়েছেন সে কথা। এক সপ্তাহ আগে-পরে মুক্তি পেয়েছে নতুন দু’টি বাংলা ছবি ‘শ্রীমতী’ এবং ‘কুলের আচার’। এই নিয়েই যাবতীয় দ্বন্দ্ব। অর্জুন দত্ত পরিচালিত প্রথম ছবির নামভূমিকায় স্বস্তিকা। তাঁর অভিযোগ, ‘শ্রীমতী’ গুণমানে, অভিনয়ে এগিয়ে থাকা সত্ত্বেও প্রেক্ষাগৃহ পাচ্ছে না। ভাল শো-টাইমও পাচ্ছে না। প্রথম সপ্তাহে ছবিটি দেখানো হয়েছে ১৭টি প্রেক্ষাগৃহ। দ্বিতীয় সপ্তাহে সেই সংখ্যা কমে মাত্র চার! সমস্ত শো-টাইম দুপুরে। স্বস্তিকার দাবি, শুধুমাত্র নামী প্রযোজনা সংস্থার ছত্রছায়ায় থাকায় অনায়াসে সেই জায়গা দখল করে নিচ্ছে দ্বিতীয় ছবিটি।

অভিনেত্রীর কথা থেকেই উঠে এসেছে প্রশ্ন, ‘বাংলা ছবির পাশে দাঁড়ান’— এই আপ্তবাক্য কি কেবল মুখের কথা? না কি, বাংলা ছবির দুনিয়াতেও চোরাস্রোতের মতো বইছে স্বজনপোষণ?

Advertisement

ইন্দ্রাণী হালদার, নীল মুখোপাধ্যায়, বিক্রম চট্টোপাধ্যায়, মধুমিতা সরকার অভিনীত ‘কুলের আচার’-এর প্রযোজক এসভিএফ। স্বস্তিকার অভিযোগের আঙুল সরাসরি সংস্থার বিরুদ্ধেই। তাঁর অভিযোগ, এসভিএফের নিজেদের প্রযোজিত ছবি মুক্তি পেয়েছে। তাই সব ভাল শো তাদের। এটাই তো হয়ে এসেছে, এটাই হবে। এই জায়গা থেকেই বড় পর্দার ‘শ্রীমতী চট্টোপাধ্যায়’-এর প্রশ্ন, ‘বাংলা ছবি দেখুন, বাংলা ছবি সাপোর্ট করুন। কিন্তু কে কী ভাবে করবে?’ এখানেই তাঁর বক্তব্য শেষ নয়। স্বস্তিকার আরও ক্ষোভ, ‘পরিবেশক যে ছবি চালাতে চাইবেন, সেই ছবিই চলবে। প্রযোজক নতুন হলে তাঁকে কোনও জায়গা দেওয়া হবে না। পরিচালক ততটাও নামী না হলে তাঁকেও পাত্তা দেওয়ার দরকার নেই। আর নারীকেন্দ্রিক ছবি হলে তো প্রথম থেকেই বাদের খাতায়! যতই ভাল ব্যবসা, উচ্ছ্বসিত প্রশংসা, ভাল সমালোচনা হোক, তবু প্রেক্ষাগৃহ পাবে না ছবি। দেওয়া হবে না ভাল শো-টাইমও। যাতে ছবির ব্যবসা তলানিতে ঠেকে। তৃতীয় সপ্তাহে সেই ছবি উঠিয়ে দেওয়া যায়।’ নায়িকার দাবি, এটাই নাকি হতে চলেছে তাঁর ‘শ্রীমতী’র সঙ্গেও।

শহরের প্রথম সারির এই প্রযোজনা সংস্থার একাধিক ছবিতে অভিনয় করেছেন স্বস্তিকা। সংস্থার ‘দুপুর ঠাকুরপো’, ‘মোহমায়া’ সিরিজে তাঁর কাজ দর্শকের প্রশংসা কুড়িয়েছে। অভিনেত্রী হঠাৎ কেন তাঁদের বিরুদ্ধেই খড়্গহস্ত? জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল এসভিএফ-এর সঙ্গে। সংস্থার মুখপাত্র জানিয়েছেন, বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে নারাজ দুই শীর্ষকর্তা শ্রীকান্ত মোহতা বা মহেন্দ্র সোনি। তবে অভিনেত্রী কিন্তু থামেননি। তাঁর পাল্টা বিদ্রূপ, ‘শুধু মন দিয়ে অভিনয় করলে হবে? ছবি চলতে দেবে না। তাই নিয়েও যুদ্ধ করতে হবে। করেও কিছু হবে না।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement