pathan

হাসিনার রাষ্ট্র বুঁদ ‘পাঠান’-এর তালে, মিলছে না টিকিট! ‘ঝুমে জো পাঠান’ গানে নাচছে সারা হল

সারা বিশ্ব প্রায় হাজার কোটির ব্যবসা করেছে এই ছবি। শুক্রবার বাংলাদেশে মুক্তি পেল শাহরুখের ‘পাঠান’। সেখানে চিত্রটা ঠিক কেমন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ১৯:২৯
pathaan releasing in bangladesh

‘পাঠান’-এর তালে মাতোয়ারা বাংলাদেশ। ছবি: সংগৃহীত।

দীর্ঘ কূটনৈতিক জটিলতা পেরিয়ে বাংলাদেশে মুক্তি পেল ‘পাঠান’। ৫২ বছর পর হাসিনার রাষ্ট্রে মুক্তি পেল ভারতীয় হিন্দি ছবি। বাংলাদেশের প্রায় ৪১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেল এই ছবি। শো সংখ্যা দিনে ২০০-র উপরে। চলতি বছরের ২৫ জানুয়ারি যখন ভারতে মুক্তি পায় এই ছবি, সেই সময় বহু বাংলাদেশি দর্শক শাহরুখের ‘পাঠান’ দেখতে আসেন ভারতে। এ বার তাদের দেশে মুক্তি পেল এই ছবি। স্বাভাবিক ভাবে এই ছবিকে ঘিরে উন্মাদনা থাকবে স্বাভাবিক। টিকিট অগ্রিম বুকিংয়ের দিকে ব্যাপক সাড়া পান ছবির পরিবেশকরা। এ বার বাংলাদেশের সিনেমা হলের অন্দরের চিত্রটা ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে। সেখানেই দেখা যাচ্ছে ‘ঝুমে জো পাঠান’ গানের ছন্দে পা মেলেচ্ছেন দর্শক। এই ভিডিয়োটি সমাজমাধ্যমে পোস্ট করে ছবির বাংলাদেশের পরিবেশক অনন্য মামুন। তাঁর কথায়, ‘‘ভারতীয় সরকারি অনুমতি নিয়ে এই প্রথম কোনও ভারতীয় হিন্দি ছবি বাংলাদেশের মানুষ প্রেক্ষাগৃহে বসে দেখবেন। ইতিমধ্যেই দারুণ সাড়া পাচ্ছি। মাল্টিপ্লেক্সগুলিতে অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে।’’ তিনি আরও জানান, মুক্তির এত দিন পর বাংলাদেশের দর্শকের মাঝে ‘পাঠান’ এতটা সাড়া ফেলবে, তা কল্পনা করতে পারেননি মামুন।

Advertisement

স্বাভাবিক ভাবে কাঁটাতারের সীমান্ত পেরিয়ে শাহরুখ ম্যাজিক এখন ও পার বাংলায়। টিকিটের হাহাকার। মুক্তির পরের দু’দিনের সব টিকিট প্রায় বিক্রি হয়ে গিয়েছে। শোগুলি হাউসফুল। ১২ মে এই ছবি বাংলাদেশে মুক্তি দিন ‘যশরাজ ফিল্মস’-এর তরফে লেখা হয়, ‘‘পাঠানের জন্য ভালোবাসা আর প্রশংসা জারি রয়েছে, বাংলাদেশে ঐতিহাসিক মুক্তি ‘পাঠান’-এর।’’

আরও পড়ুন
Advertisement