Alia Bhatt

‘নিজেকে প্রমাণ করেছেন আলিয়া’, ‘জিগরা’ ছবির ব্যর্থতার পরেও পাশে দাঁড়ালেন ভাসন বালা

সম্প্রতি এক সাক্ষাৎকারে ভাসন দাবি করেন, আলিয়া বা কর্ণ, দু’জনেই বলিউডে প্রতিষ্ঠিত নাম। এই প্রতিষ্ঠার নেপথ্যে তাঁদের যথেষ্ট পরিশ্রম রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৫:২৫
Image of Alia Bhatt and Vasan Bala

‘জিগরা’ ছবির পরিচালক ভাসন বালা ও আলিয়া ভট্ট। ছবি: সংগৃহীত।

বক্স অফিসে ভাল ফল করতে পারেনি ‘জিগরা’। যদিও এই ছবিতে তারকা হিসাবে রাখা হয়েছিল আলিয়া ভট্টকে। সহ-প্রযোজক হিসাবেও নাম রয়েছে অভিনেত্রীর। গত বেশ কয়েকটি ছবির মতো কর্ণ জোহরের এই ছবিটিও সাফল্যের মুখ দেখাতে পারেনি প্রযোজনা সংস্থাকে। তবু, ছবির ব্যর্থতার দায় নিজের উপরেই নিতে চান পরিচালক ভাসন বালা। শুধু তাই নয়, আলিয়া ও কর্ণের পাশে দাঁড়িয়ে তিনি স্পষ্ট জানিয়েছেন, ওঁদের পরিশ্রমের কোনও বিকল্প হয় না।

Advertisement

এক সময় আলিয়াকে সুযোগ দিয়েছিলেন কর্ণ জোহর। তা নিয়ে কম কটাক্ষের মুখে পড়তে হয়নি অভিনেত্রীকে। কঙ্গনা রানাউত একই অস্ত্রে ক্রমাগত বিদ্ধ করেছেন কর্ণ ও আলিয়াকে। স্বজনপোষণ তত্ত্বে বার বার বিদ্ধ হয়েছেন তাঁরা। কিন্তু সেই তত্ত্বের বিরুদ্ধে বোধহয় মুখ খুললেন ভাসন বালা।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ভাসন দাবি করেন, আলিয়া বা কর্ণ, দু’জনেই বলিউডে প্রতিষ্ঠিত নাম। এই প্রতিষ্ঠার নেপথ্যে তাঁদের যথেষ্ট পরিশ্রম রয়েছে। তিনি বলেন, “কর্ণ তো সব কিছু উত্তরাধিকার সূত্রে পাননি। আলিয়াও গত ১০ বছরে একটু একটু করে নিজেকে তৈরি করেছেন।”

‘জিগরা’র ব্যর্থতার দায় নিজের কাঁধে নিয়ে ভাসন বলেন, “ছবি তৈরি করা একটা শিল্প। খুব খরচসাধ্য শিল্প। পরিচালক হিসাবে এটা আমার প্রাথমিক দায়িত্বের মধ্যে পড়ে যাতে ছবিটি বক্স অফিসে সাফল্য পায়, কারণ যে খরচ হয়েছে সেটা আমার হয়নি। একটা ছবি তৈরি করতে প্রচুর খরচ। সেই টাকাটা যাতে উঠে আসে তা নিশ্চিত করা আমার কাজ ছিল।” জানা গিয়েছে, এই ছবি তৈরি করতে প্রায় ৯০ কোটি টাকা খরচ হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত ৫০ কোটি টাকার ব্যবসাও করতে পারেনি ‘জিগরা’।

আলিয়ার সঙ্গে কাজের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে ভাসন বলেন, “আমার সব সময় মনে হয় আলিয়া খুবই বুদ্ধিমতী। কিন্তু খুব হিসেবনিকাশ করে কাজ করেন এমন নয়।” তাঁর মতে আলিয়ার মধ্যে গল্প বুননের দক্ষতা রয়েছে। তা ছাড়া তিনি খুব সহজেই যে কোনও বিষয় গ্রহণ করতে পারেন। তার ফলে প্রতিবারই নাকি ছোট ছোট আলোচনার মধ্যে দিয়ে কাজ সেরে ফেলতে পারতেন ভাসন।

আরও পড়ুন
Advertisement