Rupam Islam

Rupam: কবি মধূসুদনের জন্মদিনে জন্ম রূপমের! দাবি, ভাল কাজের জন্য ১০০ বছর পরেও স্মরণীয় হব

রক্তদান শিবির, অনুরাগীদের সঙ্গে দেখা করার পাশাপাশি নতুন জামা, ভাল-মন্দ খাওয়া বাদ যায়নি

Advertisement
নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ১৮:৩৮
কাকতালীয় ভাবে ২৫ জানুয়ারি মাইকেল মধুসূদন দত্ত আর রূপম ইসলামের জন্মদিন

কাকতালীয় ভাবে ২৫ জানুয়ারি মাইকেল মধুসূদন দত্ত আর রূপম ইসলামের জন্মদিন

কবি ১৯৮। গায়ক মাত্র ৪৮। সাল আলাদা। কাকতালীয় ভাবে ২৫ জানুয়ারি মাইকেল মধুসূদন দত্ত আর রূপম ইসলামের জন্মদিন। ছোট থেকেই বিষয়টি নিয়ে সচেতন শিল্পী। সকাল থেকে ব্যস্ত তাঁর সংগঠন ‘ব্লাড মেটস’ সহ নানা সংস্থা আয়োজিত রক্তদান শিবির নিয়ে। দুপুরে তিনি কবি-স্মরণ করেছেন। ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়েছেন। সেখানে লিখেছেন, ‘শৈশবে পড়া তাঁর জীবনীগ্রন্থটি আমায় উপহার দিয়েছিল বন্ধু দেবাশিস ঘোষ। আশ্চর্যের বিষয়, আমি এই জীবনীটি পড়ে সমানে কাঁদতাম। আর লড়াইয়ের শক্তি পেতাম।’

নিজের সময়ের থেকে এগিয়ে থাকা কবির জন্মদিনে তাঁর জন্ম। বিষয়টি কী ভাবে দেখেন রূপম?

Advertisement
আরও পড়ুন:

গায়ক আনন্দবাজার অনলাইনকে বলেছেন, ‘‘কবির ১৫০ বছরে জন্ম আমার। ছোট বয়স থেকেই বিষয়টি আমায় খুবই আনন্দ দেয়। কবি আমার কাছে আদর্শ ব্যক্তিত্বও।’’ কবির সঙ্গে গায়ক একাত্মতা বোধ করেন আরও নানা কারণে। মাইকেল মধুসূদন দত্ত বাংলা কবিতাকে পাশ্চাত্যের অমিত্রাক্ষর ছন্দ উপহার দিয়েছিলেন। রূপম এনেছেন পাশ্চাত্যের রক গান। পাশাপাশি, কবির মতো তিনিও ছোট বেলায় খ্রিস্টান পরিবারে বড় হয়েছেন। ১০০ বছর পরে কবির মতোই শিল্পীকেও কি তাঁর অনুরাগীরা মনে রাখবেন? এই আশা করেন রূপম? এই বিষয়েও যথেষ্ট আত্মবিশ্বাসী তিনি। জানিয়েছেন, তিনি যদি ভাল কাজ করেন এবং নিজের কাজের প্রতি বিশ্বাস থাকে তা হলে ১০০ বছর পরে তাঁকেও কবির মতো করেই স্মরণ করবে বাংলা।

রক্তদান শিবির, নিজের স্টুডিয়োয় এসে সঙ্গে অনুরাগীদের সঙ্গে দেখা করার পাশাপাশি নতুন জামা পরা, ভাল-মন্দ খাওয়াও বাদ যায়নি শিল্পীর। রূপমের স্ত্রী রূপসা এ দিন গায়ককে নতুন জামা উপহার দিয়েছেন। শাশুড়ির রান্না করা ইলিশ, চিংড়ি আর ট্যাংরা মাছ দিয়ে দুপুরের ভোজ সেরেছেন ‘বার্থ ডে বয়’। রূপসা জানিয়েছেন, সন্ধেয় শিল্পীর কয়েক জন বন্ধু আসবেন বাড়িতে। আড্ডা হবে। তার পরে বিরিয়ানি দিয়ে রাতের জমাটি নৈশভোজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement