Debojyoti Mishra

দেবজ্যোতি মিশ্রের বিরুদ্ধে চুরির অভিযোগ! কী এমন করলেন তিনি, পরে শিল্পীর পদক্ষেপ কী?

তিনি সুরকার, আবার ছবিও আঁকেন। এ বার ছবি চুরির অভিযোগ উঠল দেবজ্যোতি মিশ্রের বিরুদ্ধে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৪:৪১
দেবজ্যোতি মিশ্র।

দেবজ্যোতি মিশ্র। ছবি: সংগৃহীত।

তিনি বাংলার উল্লেখযোগ্য সুরকার। এ বার তাঁর বিরুদ্ধেই কিনা উঠল চুরির অভিযোগ! বলা হচ্ছে দেবজ্যোতি মিশ্রের কথা। কী অপরাধ তাঁর?

Advertisement

বুধবার রাতে সমাজমাধ্যমে একটি হাতে আঁকা ছবি পোস্ট করেন দেবজ্যোতি। সেখানে দেখা যাচ্ছে একটি জঙ্গলের দৃশ্য। ফেসবুকে পোস্ট করা ছবিটির ক্যাপশনে দেবজ্যোতি লিখেছেন, ‘‘জল রং আর ওয়াশে সবুজ এঁকে ফেলা যায়...ফেললামও। তার পর! সবুজ বনবীথিকা রক্ষার জন্য কী করছি আমরা!!’’

শুরুতে সবুজায়নের সমর্থনে সুরকারের পদক্ষেপকে ভাল চোখেই দেখেন নেটাগরিকরা। অনেকেই শিল্পীর চিত্রাঙ্কনের প্রশংসা করেন। কিন্তু কিছু ক্ষণ পরেই ঘটে ছন্দপতন।

জানা যায়, ছবিটি ইটালির প্রখ্যাত চিত্রকর জিওভান্নি বলদিনির আঁকা ছবি। নাম ‘আ পাথ থ্রু ট্রিজ় ইন দ্য বোয়া দে বোলোনে’। এর পরেই সুরকারের বিরুদ্ধে ছবি চুরির অভিযোগ উঠেছে। শুরু হয়েছে ট্রোলিং।

Bengali musician Debojyoti Mishra accused of plagiarism on social media

ফেসবুকে দেবজ্যোতি মিশ্রের পোস্ট। ছবি: ফেসবুক।

দেবজ্যোতির ছবি আঁকার কথা অনুরাগীরা জানেন। মাঝেমধ্যেই সমাজমাধ্যমে তিনি নিজের আঁকা ছবি ভাগ করে নেন। কিন্তু এ বারেই বিপত্তি ঘটিয়েছেন। ছবিটি সংক্রান্ত তথ্য নেটাগরিকরা মন্তব্য-বক্সে পোস্ট করেছেন। এক অনুরাগী লিখেছেন, ‘‘দারুণ ছবি এঁকেছেন এবং ধরাও পড়ে গিয়েছেন।’’ এক জনের মতে, ইন্ডাস্ট্রির সম্মাননীয় শিল্পী হিসেবে অন্য শিল্পীর আঁকা ছবিকে নিজের বলে দাবি করা গর্হিত অপরাধ।

পাশাপাশি, এই ঘটনার পর সমাজমাধ্যমে অনেকেই বিখ্যাত শিল্পীদের আঁকা ছবি পোস্ট করে তা দেবজ্যোতি মিশ্রের আঁকা বলেও শিল্পীকে কটাক্ষ করেছেন। অনেকেই আবার নিজস্ব মতামত পোস্ট করে প্রতিবাদে শামিল হয়েছেন।

এই প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনের তরফে দেবজ্যোতির সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হয়। তিনি ফোন বা মেসেজের কোনও উত্তর দেননি। পরে অবশ্য ফেসবুকের পোস্টটি মুছে দিয়েছেন তিনি।

তারপর বিষয়টিকে ‘ভুল’ হিসেবে উল্লেখ করে আরও একটি পোস্ট করেন দেবজ্যোতি। সেখানে তিনি জানিয়েছেন, তাঁর দলের এক সদস্য ভুল করে ছবিটি পোস্ট করেছেন। বিষয়টি জানতে পেরেই তিনি পদক্ষেপ করেন। তিনি লেখেন, “বিখ্যাত চিত্রশিল্পীদের আঁকা ছবির সঙ্গে আমার আঁকা ছবিগুলোও একই ফোল্ডারে রাখা ছিল। আমাকে বিষয়টি নিয়ে অবগত করার জন্য আপনাদের ধন্যবাদ।”

উল্লেখ্য, পোস্টে নিজের আঁকা গাছের ছবিটিও জুড়ে দিয়েছেন দেবজ্যোতি। লিখেছেন, “বাকিটা আপনাদের সচেতন বিচারের জন্য ছেড়ে দিলাম।”

আরও পড়ুন
Advertisement