Adipurush Controversy

হনুমানের মুখের ভাষা শুনে রে-রে করেছিলেন দর্শক, সংলাপে কী বদল আনলেন ‘আদিপুরুষ’ নির্মাতারা?

মুক্তির পর থেকেই বিতর্কের কেন্দ্রে থেকেছে ‘আদিপুরুষ’। ছবি মুক্তি পেতেই সংলাপ নিয়ে সমালোচনার ঝড় বয়ে গিয়েছে সমাজমাধ্যমে। চাপে পড়ে অবশেষে ছবির কিছু সংলাপে বদল আনলেন নির্মাতারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১৯:৪৮
poster of Adipurush.

(বাঁ দিকে) ‘আদিপুরুষ’ ছবির পোস্টার। ‘আদিপুরুষ’ ছবিতে হনুমান চরিত্রে দেবদত্ত নাগে (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

ছবি মুক্তির আগের বিতর্ক পুরনো কথা। মুক্তির পরেও বিতর্ক পিছু ছাড়েনি ‘আদিপুরুষ’-এর। ছবির প্রথম প্রচার ঝলক মুক্তি পাওয়ার পরে বিতর্কের সূত্রপাত হয়েছিল ছবিতে ‘রাবণ’ চরিত্রের সাজপোশাক নিয়ে। তার পর একাধিক আইনি জটিলতার জালেও পড়তে হয়েছে প্রভাস ও কৃতি শ্যানন অভিনীত ছবিকে। সব বাধা-বিতর্ক পেরিয়ে অবশেষে গত ১৬ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘আদিপুরুষ’। তার পরেও ছবিতে সীতার জন্মস্থান সংক্রান্ত বিভ্রান্তি থেকে শুরু করে হনুমানের সংলাপ নিয়ে ক্ষুব্ধ দর্শক। বিশেষত, হনুমানের মুখের ভাষা শুনে রেগে লাল ধর্মপ্রাণ হিন্দু ও হিন্দুত্ববাদীরা। ছবির সংলাপ সংক্রান্ত বিতর্ক নিয়ে সম্প্রতি মুখ খোলেন লেখক মনোজ মুন্তাসিরও। তার পরেই দর্শকের চাপে পড়ে ছবির সংলাপ বদলের সিদ্ধান্ত নেন ছবির নির্মাতারা। দিন কয়েকের মধ্যেই পরিবর্তিত সংলাপ শোনা যাবে ছবিতে, আশ্বাস দেওয়া হয়েছিল ‘আদিপুরুষ’ টিমের তরফে। খবর, এখন প্রেক্ষাগৃহে ‘আদিপুরুষ’ ছবিতে নতুন সংলাপ শোনা যাচ্ছে হনুমানের মুখে।

Advertisement

ঠিক কী কী বদল আনা হয়েছে পুরনো সংলাপে? আগে হনুমানের চরিত্রের সংলাপ ছিল কিছুটা এই রকম, ‘‘কাপড়া তেরে বাপ কা, তেল তেরে বাপ কা, আগ ভি তেরে বাপ কি, অউর জলেগি ভি তেরে বাপ কি।’’ পরিবর্তন আনার পর সেই সংলাপ হয়েছে, ‘‘কাপড়া তেরি লঙ্কা কি, তেল তেরি লঙ্কা কি, আগ ভি তেরি লঙ্কা কি, অউর জলেগি ভি তেরি লঙ্কা হি।’’

ছবির সংলাপ নিয়ে এত জলঘোলা হলেও ‘ভুল’ স্বীকার করতে নারাজ সংলাপ লেখক মনোজ মুন্তাসির। সম্প্রতি ‘আদিপুরুষ’-এর সংলাপ বিতর্কে মন্তব্য করতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী জানান, দেশের কোনও দর্শকের ধর্মীয় ভাবাবেগে আঘাত লাগতে দেবেন না তিনি। পাশাপাশি, ছবির সংলাপ যাতে পরিবর্তিত হয়, তা-ও ব্যক্তিগত ভাবে তিনি দেখবেন বলে জানান অনুরাগ। অনুরাগ জানান, ছবির সংলাপ নিয়ে দর্শকের ক্ষোভ সম্পর্কে অবগত সেন্সর বোর্ড। সব দিক বিচার করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement