NBEMS Recruitment 2023

কেন্দ্রীয় সংস্থায় বিভিন্ন পদে কর্মখালি, কারা আবেদন করতে পারবেন?

ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেসের তরফে প্রকাশিত নিয়োগের বিজ্ঞপ্তি অনুযায়ী ৪৮টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১০:২২
National Board of Examinations in Medical Sciences.

ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস। ছবি: সংগৃহীত

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে কাজ করার সুযোগ। মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল বোর্ড অফ এগজ়ামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেসের বিভিন্ন বিভাগে কর্মী নিয়োগ করা হবে। প্রতিষ্ঠানের ডেপুটি ডিরেক্টর (মেডিক্যাল), ল অফিসার, জুনিয়র প্রোগ্রামার, জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট, স্টেনোগ্রাফার এবং জুনিয়র অ্যাসিস্ট্যান্ট বিভাগে মোট ৪৮ টি শূন্যপদ রয়েছে।

Advertisement

পদের নিরিখে ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল অনুমোদিত স্নাতকোত্তর ডিগ্রি এবং আইন, ইঞ্জিনিয়ারিং, গণিত, রাশিবিজ্ঞানে স্নাতক ডিগ্রি রয়েছে, এমন প্রার্থীদের নিয়োগ করা হবে। স্টেনোগ্রাফার পদপ্রার্থীদের দ্বাদশ উত্তীর্ণ হওয়া প্রয়োজন। তাঁদের প্রতি মিনিটে নির্দিষ্ট সংখ্যক শব্দ লিখতে পারার দক্ষতা থাকা প্রয়োজন। কেন্দ্র কিংবা কেন্দ্র অধীনস্থ কোনও সংস্থায় স্টেনোগ্রাফার পদে কাজের অভিজ্ঞতা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদে উচ্চ মাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। ল্যান আর্কিটেকচার বিভাগে কাজের অভিজ্ঞতা প্রয়োজন। এই পদে অনূর্ধ্ব ২৭ বছর বয়সি প্রার্থীদের নিয়োগ করা হবে। ল অফিসার ও ডেপুটি ডিরেক্টর (মেডিক্যাল) পদে অনূর্ধ্ব ৩৫ এবং অন্যান্য পদের ক্ষেত্রে প্রার্থীদের বয়স ২৭ বছরের মধ্যে হওয়া বাঞ্ছনীয়।

লিখিত পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। অনলাইনে আগ্রহীরা আবেদন করতে পারবেন। আবেদনের পাশাপাশি, ১,৫০০ টাকা করে এগজ়ামিনেশন ফি জমা দিতে হবে। উল্লিখিত পদে আবেদন করার শেষ তারিখ ২০ অক্টোবর। নিয়োগ সংক্রান্ত বিষয়ে আরও তথ্যের জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

আরও পড়ুন
Advertisement