IACS Recruitment 2023

নেট-গেট উত্তীর্ণদের জন্য কাজের সুযোগ, কোথায় চলছে নিয়োগ? জেনে নিন বিশদ

প্রতিষ্ঠানের স্কুল অফ ফিজিক্যাল সায়েন্সেসের একটি প্রকল্পের জন্য চুক্তির ভিত্তিতে রিসার্চ ফেলো নিয়োগ করা হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১২:০৫
Indian Association for the Cultivation of Science, Kolkata.

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স, কলকাতা। ছবি: সংগৃহীত

পদার্থবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে, এমন প্রার্থীদের জন্য রয়েছে কাজের সুযোগ। ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স, যাদবপুরে স্নাতকোত্তর ব্যক্তিদের রিসার্চ ফেলো পদে নিয়োগ করা হবে। এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই শিক্ষা প্রতিষ্ঠানের স্কুল অফ ফিজিক্যাল সায়েন্সেসের একটি গবেষণা প্রকল্পের জন্য ওই পদে কর্মী প্রয়োজন।

Advertisement

প্রকল্পটির নাম— ‘ডেভেলপিং মেটিরিয়াল ফর ম্যাগনেটিক মেমোরিজ় ইউজ়িং ম্যাগনেটো-ইলেকট্রিক কাপলিং’। এই প্রকল্পে বোর্ড অফ রিসার্চ ইন নিউক্লিয়ার সায়েন্সেস (বিআরএনএস)-র তরফে আর্থিক অনুদান দেওয়া হবে।

কারা আবেদন করতে পারবেন?

পদার্থবিদ্যা, মেটিরিয়াল সায়েন্স কিংবা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে, এমন প্রার্থীরা রিসার্চ ফেলো পদের জন্য আবেদন করতে পারবেন।

স্নাতকোত্তর প্রার্থীদের সর্বভারতীয় স্তরে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) কিংবা গ্র্যাজুয়েট অ্যাপটিটিউট টেস্ট (গেট) পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বাঞ্ছনীয়। সংশ্লিষ্ট বিভাগে পূর্বে কাজের অভিজ্ঞতা থাকলে, নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

কী ভাবে নিয়োগ হবে?

তিন বছরের চুক্তির ভিত্তিতে এই পদে নিয়োগ করা হবে।

বেতন:

প্রার্থীদের অভিজ্ঞতা এবং মেধাগত যোগ্যতার ভিত্তিতে প্রতি মাসে ৩১ হাজারে টাকা থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত বৃত্তি হিসাবে দেওয়া হবে।

ডাকযোগে প্রতিষ্ঠানের ঠিকানায় ১৫ সেপ্টেম্বর, ২০২৩ জীবনপঞ্জি-সহ আবেদনপত্র পাঠানোর শেষ দিন। বাছাই করা প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে উল্লিখিত পদে নিয়োগ করা হবে। এই সংক্রান্ত অন্যান্য বিষয়ে জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

আরও পড়ুন
Advertisement