NITI Aayog Internship

নীতি আয়োগ দিচ্ছে ইন্টার্নশিপ করার সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

কেন্দ্রের জননীতি প্রণয়নের শীর্ষ সংস্থা নীতি আয়োগের তরফে স্নাতক থেকে শুরু করে রিসার্চ স্কলারদের এই ইন্টার্নশিপটি করার সুযোগ দেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৫:৫২
Niti Bhavan.

নীতি ভবন। ছবি: সংগৃহীত।

ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে কেন্দ্রের জননীতি প্রণয়নের শীর্ষ সংস্থা নীতি আয়োগ। এই মর্মে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে কোনও বিষয়ে স্নাতক থেকে শুরু করে রিসার্চ স্কলারদের স্বল্প সময়ের ইন্টার্নশিপ করার সুযোগ দেওয়া হবে। আগ্রহীদের ১০ মে-এর মধ্যে আবেদন সম্পূর্ণ করতে হবে।

Advertisement

সংশ্লিষ্ট সংস্থার বিভিন্ন বিভাগে বাছাই করা পড়ুয়াদের কাজ শেখার সুযোগ দেওয়া হবে। দেশের স্বীকৃত বিশ্ববিদ্যালয় কিংবা শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিভিন্ন বিষয়ে স্নাতক হয়েছেন, কিংবা স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন ব্যক্তিরা ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন। পাশাপাশি, রিসার্চ স্কলারদের আবেদনও ইন্টার্নশিপের জন্য গ্রহণ করা হবে।

তবে এ ক্ষেত্রে স্নাতক স্তরে ৮৫ শতাংশ নম্বর এবং স্নাতকোত্তর পর্বে ৭০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন। তাঁরা এগ্রিকালচার, ডেটা ম্যানেজমেন্ট অ্যান্ড অ্যানালিসিস, এডুকেশন, হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট, এনার্জি সেক্টর, ফরেন ট্রেড, মাইনিং সেক্টর-সহ একাধিক বিভাগে কাজ শেখার সুযোগ পাবেন।

আগ্রহীদের অনলাইনে আবেদন জমা দিতে হবে। এর জন্য তাঁদের নীতি আয়োগের ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে নাম নথিভুক্ত করতে হবে। নাম নথিভুক্ত করার পর তাঁদের সমস্ত তথ্য পেশ করে আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ইন্টার্নশিপ চলাকালীন উপস্থিতির হার ৭৫ শতাংশের বেশি রয়েছে, এমন ব্য়ক্তিদের এক্সিপেরিয়েন্স সার্টিফিকেট দেওয়া হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement