Seventh Phase Vote Percentage

ভোটদানের হার বৃদ্ধি পেল বাংলায়! রবি এবং সোমে কমিশনের দেওয়া তথ্যে ফারাক প্রায় ৩ শতাংশের

সোমবারের দেওয়া ভোটদানের হার সংক্রান্ত তথ্যে দেখা যাচ্ছে, রবিবারের তুলনায় ৩ শতাংশ ভোট বেড়েছে। তবে ২০১৯ সালের তুলনায় ২০২৪ সালের ভোটদানের গড় হার ২ শতাংশ কমই থাকল।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৩:৩৩
Vote percentage of West Bengal’s 9 seat increase rather than previous report

প্রতিনিধিত্বমূলক ছবি।

২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে পাল্টে গেল বাংলার ন’টি আসনের ভোটদানের হারের পরিসংখ্যান। রবিবার নির্বাচন কমিশনের দেওয়া তথ্যে, সপ্তম দফায় ন’টি আসন—দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণ কেন্দ্রে ভোটদানের গড় হার ছিল ৭৩.৭৯ শতাংশ। তবে সোমবার কমিশনের দেওয়া তথ্যে দেখা গেল, ভোটদানের গড় হার বেড়ে দাঁড়িয়েছে ৭৬.৮ শতাংশ। তবে তাতেও এই ন’টি কেন্দ্রের ভোটদানের গড় হার ২০১৯ সালকে টপকাতে পারল না।

Advertisement

সোমবারের দেওয়া ভোটদানের হার সংক্রান্ত তথ্যে দেখা যাচ্ছে, রবিবারের তুলনায় ৩ শতাংশ ভোট বেড়েছে। তবে ২০১৯ সালে এই নয়টি আসনে ভোটদানের গড় হার ৭৮.৮৪ শতাংশ। অর্থাৎ, ২০১৯ সালের তুলনায় ২০২৪ সালের ভোটদানের গড় হার ২ শতাংশ কমই থাকল। যদিও সোমবারের দেওয়া তথ্য চূড়ান্ত না-ও হতে পারে। কারণ, সোমবার বারাসত এবং মথুরাপুরের একটি করে কেন্দ্রে পুনরায় ভোটগ্রহণ হচ্ছে। ফলে ভোটদানের হারের পার্থক্য দেখা দিতে পারে।

শুধুমাত্র ভোটদানের গড় হার বেড়েছে তা নয়। প্রতিটি কেন্দ্রেই ৩-৪ শতাংশ করে ভোটদানের হার বৃদ্ধি পেয়েছে। কমিশন সূত্রে খবর, দমদমে ভোট পড়েছে ৭৩.৮১ শতাংশ। রবিবারের দেওয়া তথ্য অনুযায়ী, এই কেন্দ্রে ভোটদানের হার ছিল ৭২.৩৭ শতাংশ। সেই তথ্যে বলা হয়েছিল বারাসত লোকসভা কেন্দ্রে ভোটদানের হার ৭৬.১১ শতাংশ। তবে সোমবার কমিশনের দেওয়া তথ্যে দেখা যাচ্ছে, ওই কেন্দ্রে ভোটদানের হার বেড়ে হয়েছে ৮০.১৮ শতাংশ।

বসিরহাট লোকসভা কেন্দ্রে ভোটদানের হারেও তারতম্য দেখা গিয়েছে। রবিবার জানানো হয়েছিল, ওই কেন্দ্রের ভোটদানের হার ছিল ৮২.৮১ শতাংশ। তবে সোমবার নতুন করে জানানো হয়েছে বসিরহাট লোকসভা কেন্দ্রে ভোটদানের হার ৮৪.৩১ শতাংশ। যদিও রবিবার বলা হয়েছিল, এই কেন্দ্রে ভোট পড়েছিল ৮২.৮১ শতাংশ। জয়নগর লোকসভা কেন্দ্রেও ভোটদানের হার প্রায় সাড়ে তিন শতাংশ বেড়েছে। সোমবার কমিশন জানিয়েছে এই কেন্দ্রে ভোটদানের হার ৮০.০৮ শতাংশ।

রবিবার কমিশন যে তথ্য দিয়েছে, তাতে দেখা গিয়েছিল মথুরাপুর লোকসভা কেন্দ্রে ভোটদানের হার ছিল ৮০.৭৩ শতাংশ। সোমবার কমিশন জানিয়েছে, ওই কেন্দ্রে ভোট পড়েছে ৮২.০২ শতাংশ। ডাময়ন্ড হারবারের ভোটদানের হারও বেড়েছে। সোমবার কমিশন জানিয়েছে, এই কেন্দ্রে ভোট পড়েছে ৮১.০৪ শতাংশ।

যাদবপুর এবং কলকাতার দুই কেন্দ্রেও ভোটদানের হার বাড়ল। কমিশন সূত্রে খবর, যাদবপুর লোকসভা কেন্দ্রে ভোটদানের হার ৭৬.৬৮ শতাংশ। এ ছাড়াও কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণে ভোট পড়েছে যথাক্রমে ৬৩.৫৯ শতাংশ এবং ৬৬.৯৫ শতাংশ।

আরও পড়ুন
Advertisement