Mamata Banerjee on BJP

বিজেপি তাঁর নাম ব্যবহার করে বিজ্ঞাপন বানিয়েছে! তবে ‘মমতা’ তাঁর নিজেরই পছন্দ না, মন্তব্য মু্খ্যমন্ত্রীর

মঙ্গলবার জোড়া সভা করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর প্রথম সভা ছিল বনগাঁ লোকসভা এলাকায়। পরের সভা তিনি করেন শ্রীরামপুরে। দুই সভা থেকেই বিজ্ঞাপন নিয়ে বিজেপিকে আক্রমণ করতে শোনা যায় মমতাকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১৮:৪১
রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে।

তাঁর নাম ব্যবহার করে লোকসভা ভোটের জন্য বিজ্ঞাপনী প্রচার চালাচ্ছে বিজেপি। সেই বিজ্ঞাপনে মিথ্যাও দেখানো হচ্ছে। মঙ্গলবার এমন অভিযোগই তুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, লোকসভা ভোটের প্রচারের জন্য বিজেপির তরফে যে বিজ্ঞাপনগুলি বানানো হয়েছে, তার মধ্যে একটি বিজ্ঞাপনের এক চরিত্রের নাম তাঁর নামেই রাখা হয়েছে ‘মমতা’। বিজ্ঞাপনে বিজেপিকে ভোট দেওয়ার কথা বলতে শোনা গিয়েছে ওই চরিত্রকে। ওই বিজ্ঞাপনে ‘মোদী জল দিয়েছে’, এই কারণে বিজেপিকে ভোট দেওয়ার কথাও বলা হয়েছে। এ নিয়েই কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে বিঁধেছেন বাংলার মুখ্যমন্ত্রী। পাশাপাশি মুখ্যমন্ত্রী অবশ্য এ-ও জানিয়েছেন, তাঁর সমনামী অনেকেই থাকতে পারেন। তবে ‘মমতা’ নাম তাঁর নিজেরই পছন্দ নয়।

Advertisement

পঞ্চম দফা ভোটের প্রচার মঙ্গলবার থেকেই শুরু করেছে রাজ্যের শাসকদল। মঙ্গলবার জোড়া সভা করেছেন মুখ্যমন্ত্রী মমতা। তাঁর প্রথম সভা ছিল বনগাঁ লোকসভা এলাকায়। পরের সভা তিনি করেন শ্রীরামপুরে। দুই সভা থেকেই ওই বিজ্ঞাপন নিয়ে বিজেপিকে আক্রমণ করতে শোনা যায় মমতাকে। তিনি বলেন, ‘‘বিজ্ঞাপন দিচ্ছে। আবার আমার নামে একটা মেয়েকে দাঁড় করিয়েছে। মাকে বলছে, চলো চলো ভোট দিয়ে আসি বিজেপিকে। কেন? কারণ, মোদী জল দিয়েছে! আর নামটা আমার বলছে। লজ্জাও করে না। আমার নামে অনেকেই থাকতে পারে। আমি আমার নিজের নামটাই পছন্দ করি না। অনেক বার বলেছি বাড়িতে, আর নাম খুঁজে পেলে না!’’ কেন্দ্রের সরকারকে কটাক্ষ করে তিনি আরও বলেন, ‘‘বিজ্ঞাপনে বলছে চলো চলো ভোট দিয়ে আসি, মোদী জল দিয়েছে। ঘেঁচু দিয়েছে। আমরা দিয়েছি। আমরা দিচ্ছি আর দেব। মোদীর জল দেওয়া ফোর টোয়েন্টি গ্যারান্টি।’’

উল্লেখ্য, বনগাঁ এবং শ্রীরামপুর— মঙ্গলবার ‘মোদীর গ্যারান্টি’ নিয়ে দু’জায়গা থেকেই প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় সরকারকে নিশানা করেন মুখ্যমন্ত্রী। বিজেপি সরকারকে আক্রমণ করে মুখ্যমন্ত্রীর মন্তব্য, ‘‘কিছু দেয় না বিজেপি সরকার। জল, গ্যাস, চাল কিচ্ছু দেয় না। পেনশনও বন্ধ করে দিয়েছে। শুধু বাংলা পেনশন দেয়।’’ মোদীর নাম না-করে মুখ্যমন্ত্রীর কটাক্ষ, ‘‘বলছে প্রধানমন্ত্রীর গ্যারান্টি। আগেও পাঁচ বছর আগে গ্যারান্টি দিয়েছিল। গ্যারান্টি দিয়ে কথা রাখা গেলে তার মূল্য আছে। কিন্তু কথা যদি না-রাখা যায় এবং শুধু বিজ্ঞাপন দিয়ে প্রচার করা হয়, তা হলে তাকে আমি গ্যারান্টি মানি না। পাঁচ বছর আগে ১৫ লক্ষ টাকা করে দেওয়ার কথা ছিল। কেউ পেয়েছেন? মোদীর গ্যারান্টি মিথ্যা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement