Lok Sabha Election 2024

বীরশিবপুরের গণনাকেন্দ্রে ত্রি-স্তরীয় নিরাপত্তা ব্যবস্থা

কমিশন সূত্রের খবর, গণনাকেন্দ্রকে ঘিরে একাধিক স্তরে নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে। মূল গণনাকেন্দ্রের নিরাপত্তায় থাকবে কেন্দ্রীয় বাহিনী। তার আগের স্তরে থাকবে রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনী।

Advertisement
নুরুল আবসার
উলুবেড়িয়া শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ০৮:৪৪
—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আগামী ৪ জুন ভোটগণনা। বীরশিবপুরের একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে হবে উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের ভোট গণনা। গণনা সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে একদিকে যেমন নির্বাচন কমিশনের তরফ থেকে নানা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, অন্যদিকে প্রধান রাজনৈতিক দলগুলি ‘কাউন্টিং এজেন্ট’ ঠিক করা থেকে শুরু করে তাঁদের প্রশিক্ষণ দেওয়ার কাজে ব্যস্ত।

Advertisement

কমিশন সূত্রের খবর, গণনাকেন্দ্রকে ঘিরে একাধিক স্তরে নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে। মূল গণনাকেন্দ্রের নিরাপত্তায় থাকবে কেন্দ্রীয় বাহিনী। তার আগের স্তরে থাকবে রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনী। তারও আগের স্তরে থাকবে লাঠিধারী রাজ্য পুলিশ। গণনাকেন্দ্র থেকে ১০০ মিটার দূর পর্যন্ত অংশ ফাঁকা রাখা হবে। পথচারীদের চলাচল করতে দেওয়া হবে না। আপাতত গণনাকেন্দ্রের মধ্যে রাখা আছে ইভিএমগুলি। যন্ত্রের প্রহরায় আছে পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী।

ভোটগণনার সময় প্রার্থীদের ‘কাউন্টিং এজেন্ট’দের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। কমিশনের একটি সূত্রের খবর, গণনাকেন্দ্রের মধ্যে বাগনান, আমতা, উদয়নারায়ণপুর, উলুবেড়িয়া দক্ষিণ ও উলুবেড়িয়া পূর্ব— এই পাঁচ বিধানসভা কেন্দ্রের জন্য ২০ করে টেবিলের ব্যবস্থা করা হয়েছে। শ্যামপুরের জন্য করা হয়েছে ২১টি এবং উলুবেড়িয়া উত্তরের জন্য করা হয়েছে ১৬টি টেবিলের ব্যবস্থা। টেবিলপ্রতি এক একজন প্রার্থীর একজন করে ‘কাউন্টিং এজেন্ট’ থাকবেন।

তৃণমূলের উলুবেড়িয়া লোকসভা নির্বাচন কমিটির সভাপতি তথা মন্ত্রী পুলক রায় বলেন, ‘‘আমাদের কাউন্টিং এজেন্ট বাছাই হয়ে গিয়েছে। তাঁদের নিয়ে কর্মশালা চলছে। বিজেপি নেতা রমেশ সাধুখাঁ বলেন, ‘‘আমাদের দলের রাজ্য নেতৃত্ব থেকে বিশেষজ্ঞরা এসে এজেন্টদের নিয়ে কর্মশালা করে গিয়েছেন।’’ বাম-কংগ্রেস জোটের তরফ থেকে সিপিএম নেতা সাবিরউশদ্দিন মোল্লাও জানান, কাউন্টিং এজেন্টদের প্রশিক্ষণ দেওয়ার পর্ব শেষ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement