Lok Sabha Election 2024

জুনের ভোট প্রচারে শিশুরা, জবাব তলব 

মিছিল জুনের সমর্থনে, সেখানে শুধু সৌমেনকে শো-কজ় কেন? কমিশন সূত্রের ব্যাখ্যা, তাদের কাছে যে ছবি এসেছে, সেখানে ওই শিশুদের পাশে সৌমেনকে দেখা যাচ্ছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ০৮:১৯
ভোট প্রচারে জুন মালিয়া।

ভোট প্রচারে জুন মালিয়া। নিজস্ব চিত্র।

মেদিনীপুরের তৃণমূল প্রার্থী জুন মালিয়ার সমর্থনে নির্বাচনী প্রচার মিছিলে শিশুদেরও নেওয়া হয়েছে— এমন অভিযোগ পেয়ে পুরপ্রধান সৌমেন‌ খানকে শো-কজ় করল নির্বাচন কমিশন। তাঁর কাছে জবাব তলব করা হয়েছে। ঘটনাটি মেদিনীপুর শহরের। বুধবার সকালে শহরে ওই প্রচার মিছিল হয়ে। মিছিলে শিশুরা কেন থাকল, এই প্রশ্ন তুলেই কমিশনে নালিশ জানায় বিজেপি। তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানায় তারা। কমিশন সৌমেনকে শো-কজ় করেছে। সময় বেঁধে, সেই সময়ের মধ্যে তাঁর কাছে জবাব তলব করা হয়েছে।

Advertisement

মিছিল জুনের সমর্থনে, সেখানে শুধু সৌমেনকে শো-কজ় কেন? কমিশন সূত্রের ব্যাখ্যা, তাদের কাছে যে ছবি এসেছে, সেখানে ওই শিশুদের পাশে সৌমেনকে দেখা যাচ্ছে। পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিক খুরশিদ আলি কাদেরি বলেন, ‘‘মেদিনীপুরের ওই বিষয়টি নিয়ে অভিযোগ এসেছিল। অভিযোগ খতিয়ে দেখে যথাযথ পদক্ষেপ করা হয়েছে।’’

বস্তুত, রাজনৈতিক স্বার্থে শিশুদের ব্যবহার করা যায় না। তবে অনেক সময় দেখা যায়, রাজনৈতিক নেতা-নেত্রীদের সঙ্গে মিছিলে পা মেলাচ্ছে শিশুরা। এ বারও লোকসভা ভোটের দিন ঘোষণার আগে শিশুদের নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছে নির্বাচন কমিশন। কমিশন স্পষ্ট করেছে, এ ক্ষেত্রে নিয়ম ভাঙলে ‘জিরো টলারেন্স’ নেওয়া হবে। কমিশন জানিয়েছে, ভোটের প্রচারের কাজে কোনওভাবেই শিশুদের ব্যবহার করা যাবে না। ভোটের সঙ্গে সম্পর্কযুক্ত কোনও কাজেই শিশুদের ব্যবহার করা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement