Lok Sabha Election 2024

গুজরাতের পর ধাক্কা মধ্যপ্রদেশে! ইনদওরে শেষ দিনে মনোনয়নই তুলে নিলেন কংগ্রেস প্রার্থী

আগামী ১৩ মে মধ্যপ্রদেশের ইনদওর লোকসভা কেন্দ্রে নির্বাচন। তার কয়েক দিন আগেই মনোনয়ন প্রত্যাহার করলেন সেই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী অক্ষয়কান্তি বাম্ব।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৩:২৬
সুরাতের কংগ্রেস প্রার্থীর সঙ্গে কৈলাস বিজয়বর্গীয়।

সুরাতের কংগ্রেস প্রার্থীর সঙ্গে কৈলাস বিজয়বর্গীয়। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আগামী ১৩ মে মধ্যপ্রদেশের ইনদওর লোকসভা কেন্দ্রে নির্বাচন। তার কয়েক দিন আগেই মনোনয়ন প্রত্যাহার করলেন সেই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী অক্ষয়কান্তি বাম্ব। মধ্যপ্রদেশের মন্ত্রী তথা বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় ‘এক্স (সাবেক টুইটার)’ হ্যান্ডলে অক্ষয়কান্তিকে স্বাগতবার্তা জানানোর পর জল্পনা তৈরি হয়েছে, কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন তিনি। বিজেপিতে যোগ দেওয়ার কারণেই তিনি মনোনয়ন প্রত্যাহার করেছেন বলেও মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। এক্স হ্যান্ডলে পোস্ট করে কৈলাস লিখেছেন, ‘‘কংগ্রেসের ইন্দোরের প্রার্থী অক্ষয়কান্তি বাম্বকে বিজেপিতে স্বাগত।’’ যদিও তিনি কেন মনোনয়ন প্রত্যাহার করেছেন, তা নিয়ে অক্ষয়কান্তির কোনও মন্তব্য জানা যায়নি।

Advertisement

কয়েক দিন আগেই গুজরাতের সুরাত লোকসভা কেন্দ্রেও ধাক্কা খেয়েছিল কংগ্রেস। দক্ষিণ গুজরাতের ওই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী নীলেশ কুম্ভনির মনোনয়ন বাতিল হয়েছিল। পরে ওই আসনের বাকি আট বিরোধী প্রার্থীও মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছিলেন। ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্যের সুরাত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় নিশ্চিত হয়ে গিয়েছে বিজেপি প্রার্থী মুকেশ দালালের।

দালালের জয়ে উল্লসিত গুজরাত বিজেপির সভাপতি সিআর পাটিল সোমবার এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘সুরাত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রথম ‘পদ্ম’ উপহার দিল। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার জন্য সুরাত লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী মুকেশভাই দালালকে অভিনন্দন।” এর পর মধ্যপ্রদেশের ইনদওর কেন্দ্রের প্রার্থীও মনোনয়ন প্রত্যাহার করে নেওয়ায় কংগ্রেস আতান্তরে পড়েছে বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement