LOk Sabha election 2024

প্রার্থী কে, দার্জিলিং আসনে কংগ্রেসের ‘টানাপড়েন’

Advertisement
কৌশিক চৌধুরী
শিলিগুড়ি শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ০৬:০৭
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

দার্জিলিং পাহাড়ের হামরো পার্টি বিজেপি-বিরোধী ইন্ডিয়া জোটে শামিল হতে পারে বলে আলোচনা শুরু হয়েছে। দলীয় সূত্রের খবর, হামরো পার্টির সভাপতি অজয় এডওয়ার্ডের সঙ্গে কংগ্রেসের দিল্লির নেতৃত্বের একাংশের আলোচনা হয়েছে। অজয়েরা ইন্ডিয়া জোটে আনুষ্ঠানিক ভাবে যোগ দেওয়ার পরে, এই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী ঘোষণা হতে পারে। তাতে অজয় কি কংগ্রেসের টিকিটে লড়াই করবেন কি না, তা নিয়ে কংগ্রেসের অন্দরে নানা চর্চা শুরু হয়েছে। দলের একটা বড় অংশ বিনয় তামাংকেই দলের প্রার্থী হিসাবে চাইছেন। আবার আর এক দিকে বিজেপির এক নেতা শেষ পর্যন্ত দলের টিকিট না পেলে, কংগ্রেসে যোগ দিয়ে এই কেন্দ্র দাঁড়াতে পারেন বলেও জল্পনা রয়েছে।

Advertisement

সে কারণেই গত বৃহস্পতিবার রাজ্যের আটটি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করা হলেও, দার্জিলিং আসন বাদ রয়েছে। গত কয়েক দিন ধরে অজয় এডওয়ার্ড লাদাখে সোনম ওয়াংচুকের অনশন কর্মসূচিতে যোগ দেন। বৃহস্পতিবার অনশন ভেঙেছেন। তবে তিনি জেলায় ফেরেননি। ‘ইন্ডিয়া’ জোটে যোগ দেওয়া প্রসঙ্গে অজয় বলেন, ‘‘চূড়ান্ত হয়নি বিষয়টি।’’

দল সূত্রের খবর, রাজ্য কংগ্রেস থেকে জেলা কংগ্রেস—সর্ব স্তর থেকেই বিনয় তামাংয়ের নাম প্রার্থী হিসাবে প্রস্তাব করা হয়। সেখানে জেলার আরও দু’টি নাম ছিল। কিন্তু পাহাড় ও সমতলের পরিচিত মুখ বিনয়ের নামেই সবই শিলমোহর দেন। বিনয় এক সময় ‘গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন’-এর (জিটিএ) চেয়ারম্যান ছিলেন। দার্জিলিং বিধানসভা কেন্দ্রে ভোটে লড়েছেন। জিএনএলএফের পরে বিমল গুরুংয়ের সঙ্গে মোর্চা তৈরি করেন। সেখানে সম্পাদকের দায়িত্ব সামলেছেন। অনীত থাপার সঙ্গে পাহাড়ে দল চালিয়ে এখন কংগ্রেসে। সে জায়গায় অজয়ের পরিচয় নেতার আগে দার্জিলিঙের একটি রেস্তোরাঁর মালিক হিসাবে। সেই সঙ্গে তিনি জিএনএলএফ করতেন। পরে, মন ঘিসিংয়ের সঙ্গে মনোমালিন্যের জেরে হামরো পার্টি তৈরি করেন। তাঁর নেতৃত্বে দল দার্জিলিং পুরসভাও দখল করেছে। তিনি জিটিএ সদস্যও হয়েছেন।

কংগ্রেসের একাংশ স্থানীয় নেতৃত্ব মনে করেন, বিনয় আদ্যোপান্ত রাজনৈতিক ব্যক্তিত্ব। অজয়ের রাজনৈতিক অভিজ্ঞতা সেই তুলনায় কম। বিনয়কে প্রার্থী করা হলে, পাহাড় বা সমতলে তাঁর পরিচিতির দরকার হবে না। অজয়ের ক্ষেত্রে সমতলে পরিচয় করানোর বিষয় থাকবে। তবে ‘ভারত জোড়ো যাত্রা’ থেকে শুরু করে রাহুল গান্ধীর সঙ্গে দেখা করার পরে অজয়ের গ্রহণযোগ্যতা কংগ্রেসে বেড়েছে। সে জায়গা থেকেই কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব আসনটি নিয়ে দু’বার ভাবছেন। বিজেপির এক নেতার কথাও দিল্লিতে হয়েছে। তাই বিজেপি তালিকাও কংগ্রেস দেখে নিতে চাইছে বলে মনে করা হচ্ছে।

দলের প্রদেশ নির্বাচনী কমিটির সদস্য সুজয় ঘটক বলেন, ‘‘প্রার্থী কে হবেন, তা দিল্লির নেতৃত্ব ঠিক করবেন। তবে বিনয় তামাং অন্যদের থেকে গ্রহণযোগ্য বেশি বলে দলের একাংশ মনে করছেন। আরও অন্য কেউ প্রার্থী হতে পারেন। সব দেখেইঘোষণা হবে।’’

আরও পড়ুন
Advertisement