Lok Sabha Election 2024

জঙ্গিপুরে বিজেপির দাবিদার ২৩

বিজেপির দলীয় সূত্রে জানা গিয়েছে, প্রার্থী সম্পর্কে সম্প্রতি একটি সমীক্ষা করিয়েছিল দল। তাতে এ বারে জঙ্গিপুরে অসংখ্যালঘু কোনও নেতাকে প্রার্থী করার স্বপক্ষে মত পড়েছে বেশি।

Advertisement
বিমান হাজরা
জঙ্গিপুর শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ০৭:১২
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

দিল্লির কেন্দ্রীয় নেতৃত্ব রাজ্য ও জেলা বিজেপির নেতাদের সঙ্গে সহমত না হওয়ায় জঙ্গিপুরে দলের প্রার্থীর নাম প্রথম দফার তালিকায় ঘোষণা করতে পারল না বিজেপি। তৃণমূলের অবশ্য দাবি, এই কেন্দ্র তারাই পাবে।

Advertisement

জঙ্গিপুরে প্রার্থী হতে চেয়ে ২৩ জন দাবিদারের নাম জমা পড়েছে দলের কাছে। এই সব নামের মধ্যে যেমন উত্তর জেলা কমিটির সভাপতির নাম রয়েছে, তেমনই রয়েছে রাজ্য কমিটির এক সদস্যের নামও, যিনি এক সময় বিধানসভায় প্রার্থী হয়েছিলেন। রয়েছে এক আইনজীবীর নামও, তিনিও এক সময় সুতিতে বিধানসভায় প্রার্থী হয়ে পরাজিত হন।

উত্তর মুর্শিদাবাদ জেলার সভাপতি ধনঞ্জয় ঘোষ বলেন, “জঙ্গিপুরে গত লোকসভা নির্বাচনে ৩.১৭ লক্ষ ভোট পেয়েছিল বিজেপি। এ বারে দলের যা সমীক্ষা তাতে সাড়ে ৪ লক্ষেরও বেশি ভোট পাবে বিজেপি জঙ্গিপুরে। আর তাতেই ২৩ জন দলীয় নেতা প্রার্থী হতে দলের কাছে আবেদন করেছেন। তার ফলেই সিদ্ধান্ত নিতে দেরি হচ্ছে। তবে আশা করছি ৬-৭ মার্চের মধ্যেই জঙ্গিপুরের প্রার্থীর নাম ঘোষিত হয়ে যাবে।”

বিজেপির দলীয় সূত্রে জানা গিয়েছে, প্রার্থী সম্পর্কে সম্প্রতি একটি সমীক্ষা করিয়েছিল দল। তাতে এ বারে জঙ্গিপুরে অসংখ্যালঘু কোনও নেতাকে প্রার্থী করার স্বপক্ষে মত পড়েছে বেশি। কিন্তু কেন্দ্রীয় নেতৃত্বের পছন্দ সংখ্যালঘু মুখ মাফুজা খাতুনকে। গত বারও তিনি জঙ্গিপুর কেন্দ্রে দাঁড়িয়ে ৩.১৭ লক্ষ ভোট পান। তা ছাড়া হজ কমিটি সহ একাধিক কেন্দ্রীয় কমিটির সদস্য তিনি। সংখ্যালঘু কিছু ভোটও টানতে পারবেন।

বিজেপির রাজ্য কমিটির সদস্য সুজিত দাস বলেন, “জঙ্গিপুরে প্রার্থী নিয়ে দলের একটি বিশ্লেষণ রয়েছে। তাতে ধারণা, কংগ্রেস ও তৃণমূলের মধ্যে এ বারে সংখ্যালঘু ভোট ভাগ হবে, যা গত লোকসভা নির্বাচনে হয়নি, এ বারের পঞ্চায়েত নির্বাচনে বাম ও কংগ্রেসের আসন বেড়েছে।তৃণমূলের দুর্নীতি ও গোষ্ঠীদ্বন্দ্ব মাত্রা ছাড়িয়েছে। লালগোলা ও সাগরদিঘিতে কংগ্রেস কিছুটা ভাল অবস্থায় আছে তৃণমূলের চেয়ে। তাই জঙ্গিপুরে এ বারে লড়াই হবে সরাসরি ত্রিমুখী। কাজেই সাড়ে ৪ লক্ষ ভোট পেলেই জয়ের সম্ভাবনা রয়েছে। সেই কারণেই কেন্দ্রীয় নেতৃত্ব ফের মাফুজা খাতুনকেই প্রার্থী করতে চাইছেন জঙ্গিপুরে।”

তৃণমূলের দাবি, ত্রিমুখী লড়াই হলেও এই কেন্দ্র ধরে রাখবেন বর্তমান সাংসদ খলিলুর রহমান।

আরও পড়ুন
Advertisement