Visva Bharati Admission 2023

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তির বিজ্ঞপ্তি, কারা আবেদন করতে পারবেন?

পড়ুয়াদের প্রবেশিকা পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে পিএইচডিতে ভর্তি নেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ১৬:৫৯
Visva Bharati University

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে পিএইচডিতে ভর্তির প্রক্রিয়া শুরু হবে। সম্প্রতি সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য পিএইচডিতে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে। বুধবার থেকে আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তির আবেদনের জন্য পড়ুয়াদের সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকা জরুরি। সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে নম্বরের ছাড় থাকবে। এ ছাড়াও কোর্সে আবেদনের জন্য যোগ্যতার অন্যান্য মাপকাঠি রয়েছে।

পড়ুয়াদের প্রবেশিকা পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে পিএইচডিতে ভর্তি নেওয়া হবে। প্রবেশিকায় ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণদেরই শুধুমাত্র ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। প্রবেশিকা পরীক্ষা এবং ইন্টারভিউয়ের দিনক্ষণ যথাসময়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন জানাতে হবে। আবেদনের জন্য সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের জমা দিতে হবে যথাক্রমে ৩০০ টাকা এবং ১০০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ৩১ অক্টোবর। ভর্তির বিষয়ে বাকি তথ্য জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে পিএইচডিতে ভর্তির নির্দেশিকা এবং মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement