CU MTech Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ে এম টেক পড়ার সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, মোট ১৫টি বিষয় রেগুলার ক্যান্ডিডেট এবং চারটি বিষয়ে কর্মরত ব্যক্তিরা পড়ার সুযোগ পাবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৭:০৬
Calcutta University.

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

রেডিয়ো ফিজ়িক্স নিয়ে পড়ার সুযোগ কলকাতা বিশ্ববিদ্যালয়ে। এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাস্টার অফ টেকনোলজি (এম টেক)-এ ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। আগ্রহীরা দু’বছরের জন্য কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর মতো মোট ১৫টি বিষয় নিয়ে পড়তে পারবেন। প্রসঙ্গত, এই ১৫টি বিষয় নিয়ে রেগুলার ক্যান্ডিডেটরা পড়ার সুযোগ পাবেন।

Advertisement

এ ছাড়াও কোনও সংস্থায় কর্মরত ব্যক্তিরা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লিকেশন এবং ভিএলএসআই ডিজ়াইন নিয়ে পড়ার সুযোগ পাবেন। বয়স ৪৫ বছরের মধ্যে হতে হবে।

ইঞ্জিনিয়ারিং শাখার বিভিন্ন বিষয়ে যাঁরা ৫০ শতাংশের বেশি নম্বর পেয়ে স্নাতক হয়েছেন, তাঁরা এমটেক পড়ার সুযোগ পাবেন। ভর্তি হওয়ার জন্য এক থেকে চার হাজার টাকা টিউশন ফি এবং এক হাজার টাকা অ্যাডমিশন ফি হিসাবে জমা দিতে হবে।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র জমা দিতে হবে। একটি ফর্ম পূরণের মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে ২০ জুন পর্যন্ত। পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে জুলাই মাসের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement