SSC CGL

সিজিএল-এর দ্বিতীয় স্তরের পরীক্ষা দেবেন? পরীক্ষা নিয়ে জরুরি বিজ্ঞপ্তি জারি এসএসসি-র

আগামী ২ থেকে ৭ মার্চ দেশজুড়ে সিজিএল-এর দ্বিতীয় স্তরের পরীক্ষা হবে। প্রথম স্তরের পরীক্ষায় উত্তীর্ণরাই শুধু মাত্র এই পরীক্ষা দিতে পারবেন। অনলাইনে কম্পিউটার-নির্ভর হবে পরীক্ষাটি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:২১
সিজিএল পরীক্ষা সংক্রান্ত একটি জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে এসএসসি।

সিজিএল পরীক্ষা সংক্রান্ত একটি জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে এসএসসি। প্রতীকী ছবি।

শুক্রবার স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) ‘কম্বাইন্ড গ্র্যাজুয়েট লেভেল’ (সিজিএল) পরীক্ষা সংক্রান্ত একটি জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে। যাঁরা আগামী মার্চ মাসে সিজিএল-এর দ্বিতীয় স্তরের পরীক্ষা দেবেন, তাঁদের জন্যই এই বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তিতে দ্বিতীয় স্তরের পরীক্ষার প্রথম পেপারের প্রশ্নপত্রের ধরন কেমন হবে, কোন বিভাগে কতখানি সময় ধার্য করা হবে, সেই বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীরা কমিশনের ওয়েবসাইট https://ssc.nic.in/ -এ গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

আগামী ২ থেকে ৭ মার্চ দেশজুড়ে সিজিএল-এর দ্বিতীয় স্তরের পরীক্ষা হবে। প্রথম স্তরের পরীক্ষায় উত্তীর্ণরাই শুধু মাত্র এই পরীক্ষা দিতে পারবেন। অনলাইনে কম্পিউটার-নির্ভর হবে পরীক্ষাটি। এর প্রথম পেপারে পরীক্ষাটি দু’টি পর্বে নেওয়া হবে। প্রথম পর্বটির আবার ৩টি ভাগ রয়েছে। যার মধ্যে প্রথম ভাগে থাকবে অঙ্ক এবং রিজ়নিং ও সাধারণ বুদ্ধিমত্তার উপর দু’টি মডিউল। এই ভাগের পরীক্ষায় সময় দেওয়া হবে ১ ঘণ্টা। এর পর শুরু হবে দ্বিতীয় ভাগের পরীক্ষা।

Advertisement

দ্বিতীয় ভাগের পরীক্ষায় ইংরেজি ভাষা এবং সাধারণ সচেতনতার দু’টি মডিউলের উপর পরীক্ষা হবে। এ ক্ষেত্রেও পরীক্ষার্থীরা ১ ঘণ্টা সময় পাবেন। প্রথম পর্বের তৃতীয় বা শেষ ভাগে কম্পিউটার বিষয়ক জ্ঞানের একটি মডিউলের উপর ১৫ মিনিটের পরীক্ষা নেওয়া হবে। প্রথম পর্বের পরীক্ষা শেষ হলে পরীক্ষার্থীরা দ্বিতীয় পর্বের জন্য রি-রেজিস্ট্রেশনের সময় পাবেন। এই পর্বে ডেটা এন্ট্রির স্পিড টেস্টের উপর ১৫ মিনিটের পরীক্ষা নেওয়া হবে।

প্রতি বছরই কমিশনের তরফে সিজিএল পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষায় প্রতিটি স্তরে উত্তীর্ণরাই কেবল মাত্র পরবর্তী স্তরের পরীক্ষাটি দিতে পারেন। দেশের বিভিন্ন সরকারি মন্ত্রক, দফতর এবং সংস্থায় গ্রুপ ‘বি’ এবং ‘সি’ স্তরের অফিসার নিয়োগ করা হয় সিজিএল পরীক্ষার মাধ্যমে।

২০২২ সালের জন্য সিজিএল-এর প্রথম স্তরের পরীক্ষার আয়োজন করা হয়েছিল গত বছর ডিসেম্বর মাস নাগাদ। গত ৯ ফেব্রুয়ারি কমিশন সেই পরীক্ষার ফল ঘোষণা করে। পরীক্ষায় উত্তীর্ণ ৩,৮৬, ৬৫২ জন পরীক্ষার্থী এর দ্বিতীয় স্তরের পরীক্ষাটি দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement