Sports Science Admission

স্পোর্টস সায়েন্স নিয়ে পড়ার সুযোগ সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ে

এটি চার সেমেস্টার নিয়ে দু’বছরের একটি কোর্স। যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক হলেই ভর্তি হওয়া যাবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৩:৫৪
Sidho Kanho Birsha University

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

খেলাধুলা ভালবাসেন, সারা দিন কেটে যায় মাঠে ময়দানেই। কলেজ জীবনে পড়াশোনার গন্ডি পেরোনোর পর মন টানছে মাঠের দিকেই। সেই সংক্রান্ত চাকরিও খুঁজচ্ছেন। তবে, চাকরি পেতে হলে প্রয়োজন এই বিষয়ে ডিগ্রি বা ডিপ্লোমার। কিন্তু কোথা থেকে পড়বেন? কী পড়বেন? তা ভেবেই নাজেহাল! চিন্তা নেই। এই বার স্নাতক উত্তীর্ণ হলেই বিশেষ কোর্সের সুযোগ দিচ্ছে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

স্পোর্টস সায়েন্স নিয়ে স্নাতকোত্তর পড়ার সুযোগ দিচ্ছে এই বিশ্ববিদ্যালয়। সম্পূর্ণ কোর্সের নাম ‘মাস্টার অফ স্পোর্টস সায়েন্স’। এটি চারটি সেমেস্টার নিয়ে দু’বছরের একটি কোর্স। যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক হলেই ভর্তি হওয়া যাবে। তবে, যদি ব্যাচেলর অফ ফিজিক্যাল এডুকেশন বা স্পোর্টস সায়েন্সে ডিপ্লোমা থাকে তা হলে অগ্রাধিকার দেওয়া হবে ভর্তির ক্ষেত্রে। ১০ হাজার টাকা জমা করতে হবে কোর্স মূল্য হিসাবে। বিজ্ঞপ্তি অনুযায়ী এটি একটি চাকরিমুখী কোর্স বলা যায়।

যদিও এখনও পর্যন্ত কী ভাবে ভর্তি হওয়া যাবে, কবে ভর্তির প্রক্রিয়া শুরু হবে এবং কবে পর্যন্ত চলবে, সেই সংক্রান্ত কোনও বিস্তারিত দেওয়া হয়নি। এই সংক্রান্ত তথ্য এবং শর্তাবলি জানতে বিজ্ঞপ্তিতে দেওয়া ফোন নম্বরে অথবা প্রতিষ্ঠানে সরাসরি যোগাযোগ করা যেতে পারে।

আরও পড়ুন
Advertisement