IIT Kharagpur Admission 2024

আইআইটি খড়্গপুর অধীনস্থ স্কুলে চলছে এলএলবি ও এলএলএম কোর্সের ভর্তি প্রক্রিয়া, রইল বিশদ

প্রতিষ্ঠানের এলএলবি কোর্সের মেয়াদ তিন বছর, যা ছ’টি সিমেস্টারে ভাগ করা হবে। অন্যদিকে, এলএলএম কোর্সটি চলবে দু’বছর ধরে। কোর্সে থাকবে চারটি সেমেস্টার।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১৭:৫৮
IIT Kharagpur

রাজীব গান্ধী স্কুল অফ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ল। সংগৃহীত ছবি।

রাজ্যের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), খড়্গপুরের অধীনস্থ আইন স্কুল রাজীব গান্ধী স্কুল অফ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ল-এ এলএলবি এবং এলএলএম-এর ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। চলতি বছরের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে প্রতিষ্ঠানের তরফে। আগ্রহীদের প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে। এর জন্য অনলাইনেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

Advertisement

আইনের স্নাতক এবং স্নাতকোত্তরের কোর্সগুলিই এলএলবি এবং এলএলএম কোর্স নামে পরিচিত। প্রতিষ্ঠানের এলএলবি কোর্সের মেয়াদ তিন বছর, যা ছ’টি সিমেস্টারে ভাগ করা হবে। অন্যদিকে, এলএলএম কোর্সটি চলবে দু’বছর ধরে। কোর্সে থাকবে চারটি সিমেস্টার। আগামী জুলাই বা অগস্ট মাসে পাঠক্রমগুলির ক্লাস শুরু হবে।

এলএলবি কোর্সে আবেদনের জন্য পড়ুয়াদের ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজি বা মেডিসিন বা সমতুল বিষয়ে ফার্স্ট ক্লাস নিয়ে স্নাতক/ সায়েন্স বা ফার্মাসি বা সমতুল বিষয়ে ফার্স্ট ক্লাস নিয়ে স্নাতকোত্তর/ যে কোনও বিষয়ে স্নাতকের পর এমবিএতে ফার্স্ট ক্লাস থাকতে হবে। এলএলএম কোর্সে ভর্তির জন্যেও যোগ্যতার ভিন্ন মাপকাঠি মূল বিজ্ঞপ্তিতে বিশদ উল্লেখ করা হয়েছে।

দু’টি কোর্সের জন্যই দু’ঘন্টার কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (সিবিটি)-এর মাধ্যমে পরীক্ষার্থীদের যোগ্যতা যাচাই করা হবে। পরীক্ষা হবে আগামী ১৭ মার্চে। প্রশ্ন হবে এমসিকিউধর্মী। দেশের বিভিন্ন শহরের পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষার আয়োজন করা হবে।

আগ্রহীদের প্রতিস্থানের ওয়েবসাইটে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে। আবেদন জানাতে পুরুষ (অসংরক্ষিত/ অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া/ ওবিসি ক্যাটাগরিভুক্ত) এবং মহিলা/ তৃতীয় লিঙ্গ/ এসসি/ এসটি/ বিশেষ ভাবে সক্ষম প্রার্থীদের যথাক্রমে ৩০০০ টাকা এবং ১৫০০ টাকা জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৩১ জানুয়ারি। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement