KVS

রাজ্যে কেন্দ্রীয় সরকারি বিদ্যালয়ে শিক্ষক ও প্রশিক্ষক নিয়োগ, কোন বিষয়ে, কত বেতন?

পিজিটি পদে বেতন দেওয়া হবে প্রতি মাসে ২৭,৫০০ টাকা। টিজিটি পদে ২৬,২৫০টাকা, পিআরটি, কম্পিউটার ও যোগা প্রশিক্ষক পদে ২১,২৫০ টাকা বেতন দেওয়া হবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১২:৪৮
শিক্ষক হওয়ার সুযোগ।

শিক্ষক হওয়ার সুযোগ। প্রতীকী ছবি।

শিক্ষকতা পেশা নির্বাচনের সুযোগ দিচ্ছে কেন্দ্র সরকারের অধীনস্থ কেন্দ্রীয় বিদ্যালয়। রাজ্যের জোকার শাখায় নিয়োগ করা হবে একাধিক বিষয়ে শিক্ষক এবং প্রশিক্ষক। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি।

২০২৩-২৪ বর্ষের জন্য চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে। বিভিন্ন বিষয়ে পিজিটি (পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষক), টিজিটি (প্রশিক্ষিত গ্র্যাজুয়েট শিক্ষক), পিআরটি (প্রাথমিক শিক্ষক) নেওয়া হবে। এ ছাড়াও যোগা প্রশিক্ষক, স্পেশাল এডুকেটর, কম্পিউটারের প্রশিক্ষক, নার্স, চিকিৎসক-সহ আরও পদে কর্মী নেওয়া হচ্ছে।

Advertisement

প্রতিটি পদে আবেদনের জন্য প্রয়োজনীয় বয়স ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে হওয়া প্রয়োজন। পিজিটি পদে আবেদনের জন্য স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে ন্যূনতম ৫০ শতাংশ নম্বরে স্নাতকোত্তর হওয়া প্রয়োজন। পাশাপাশি বিএড ডিগ্রিও থাকতে হবে। বাকি পদগুলির প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

পিজিটি পদে বেতন দেওয়া হবে প্রতি মাসে ২৭,৫০০টাকা। টিজিটি পদে ২৬,২৫০টাকা, পিআরটি, কম্পিউটার ও যোগা প্রশিক্ষক পদে ২১,২৫০ টাকা বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া:

ইচ্ছুক প্রার্থীদের কেন্দ্রীয় বিদ্যালয়য়ের জোকা শাখার ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাবেন চাকরিপ্রার্থীরা। বিজ্ঞপ্তি থেকে অনলাইনের মাধ্যমে আবেদনপত্র পূরণ করতে হবে। ২৪ মার্চ বিকেল ৪টে পর্যন্ত করা যাবে আবেদন। ২৯ এবং ৩০ মার্চ ইন্টারভিউ হবে বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায়। ঐ দিন প্রার্থীদের পূরণ করা আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি সঙ্গে রাখা দরকার। সকাল ৯টা থেকে ইন্টারভিউ শুরু হবে।

নিয়োগ সংক্রান্ত বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে কেন্দ্রীয় বিদ্যালয়য়ের জোকা শাখার ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement