IITM Pune Recruitment 2023

রসায়নে রয়েছে স্নাতকোত্তর ডিগ্রি? চাকরির সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় সংস্থা

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটেরোলজি বিভাগের তরফে গবেষক পদে নিয়োগ করা হবে। মাসে ৩০ থেকে ৪৭ হাজার টাকা আয়ের সুযোগ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৬:৪৮
IITM PUNE

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটেরোলজি বিভাগে চাই গবেষক। ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটেরোলজি তথা ভারতীয় উষ্ণদেশীয় আবহবিজ্ঞান প্রতিষ্ঠানের গবেষক পদে চলছে নিয়োগ। প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত হয়েছে নিয়োগের বিজ্ঞপ্তি। মোট ৩টি বিভাগে নিয়োগ করা হবে ২২ জন প্রার্থী। বয়স হতে হবে ৩৭ বছরের মধ্যে। মাসে ৩০ থেকে ৪৭ হাজার টাকা আয়ের সুযোগ রয়েছে অভিজ্ঞ প্রার্থীদের।

Advertisement

কোন কোন ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন জানাতে পারবেন?

১. রিসার্চ অ্যাসোসিয়েট পদের জন্য পদার্থবিদ্যা, আবহবিদ্যা, অঙ্ক, বায়ুমণ্ডলীয় বিজ্ঞান, সংখ্যাতত্ত্ব, সমুদ্রবিদ্যা, ভূপদার্থবিদ্যা, রসায়ন, ‘অ্যাপ্লায়েড ফিজিক্স’, ‘অ্যাপ্লায়েড ম্যাথামেটিক্স’, ‘এয়ারোস্পেস ইঞ্জিনিয়ারিং’, ‘আর্থ সায়েন্স’, ‘কম্পিউটার সায়েন্স’, ‘কম্পিউটার অ্যাপ্লিকেশন’, এই বিষয়গুলির মধ্যে যে কোনও একটি বিষয়ে ডক্টরেট ডিগ্রি থাকলে প্রার্থীরা আবেদন করতে পারবেন। এছাড়া এই সমস্ত বিষয়ের মধ্যে যে কোনও একটির উপর সায়েন্স সাইটেশন ইনডেক্স জার্নালে প্রকাশিত গবেষনা পত্র থাকলে প্রার্থীরা আবেদনপত্রে তা উল্লেখ করতে পারবেন। পাশাপাশি, স্নাতকোত্তর স্তরে থাকতে হবে ৬০ শতাংশ নম্বর।

২. রিসার্চ ফেলো পদের জন্য পদার্থবিদ্যা, অঙ্ক, আবহবিদ্যা, সমুদ্রবিদ্যা, ভূপদার্থবিদ্যা, পরিবেশ বিজ্ঞান, রসায়ন, সংখ্যাতত্ত্ব ‘অ্যাপ্লায়েড ফিজিক্স’,‘অ্যাপ্লায়েড ম্যাথামেটিক্স’, ‘ক্লাইমেট সায়েন্স’, ‘ইলেকট্রনিক্স’, ‘ফিজিক্যাল কেমিস্ট্রি’, এই বিষয়গুলির মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিতে থাকতে হবে ন্যুনতম ৫৫ শতাংশ নম্বর। এছাড়া সমুদ্রবিদ্যা, বায়ুমণ্ডলীয় বিজ্ঞান বিষয়ে মাস্টার অফ টেকনোলজি এবং ইঞ্জিনিয়ারিংয়ের যে কোনও শাখায় মাস্টার ডিগ্রিধারী প্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারেন। তবে ন্যুনতম ৫৫ শতাংশ নম্বর পেতে হবে ওই প্রার্থীদের। পাশাপাশি, নেট, গেট এবং জেস্ট এই তিনটি পরীক্ষার মধ্যে যে কোনও একটি পরীক্ষায় পাশ করতে হবে প্রার্থীদের।

কী ধরণের দক্ষতার প্রয়োজন রয়েছে?

১. রিসার্চ অ্যাসোসিয়েট পদের জন্য প্রার্থীদের ‘পাইথন’, ‘সি++’, ‘শেল স্ক্রিপ্টিং’-সহ ‘ওয়েদার অ্যান্ড ক্লাইমেট মডেলিং’, ‘ডেটা অ্যানিলিসিস’, ‘ট্রপিক্যাল সাইক্লোন রিসার্চ’, ‘ল্যান্ড সারফেস প্রসেসেস স্টাডিস’, এই বিষয়গুলিতে দক্ষতা থাকতে হবে।

২. রিসার্চ ফেলো পদের জন্য প্রার্থীদের আধুনিক কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ় জানা আবশ্যক।

এই পদগুলিতে অনলাইনে আবেদন জানানোর শেষ দিন ২৬ জুন, ২০২৩। আগ্রহী প্রার্থীরা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটেরোলজি-র ওয়েবসাইটে গিয়ে নিয়োগ সংক্রান্ত বিষয়ে আরও বিস্তারিত জেনে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement