IIRS Courses 2023

রিমোট সেন্সিংয়ে স্বল্প সময়ের কোর্স ইসরো অধীনস্থ সংস্থায়, আবেদনের শেষ দিন কবে?

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের (ইসরো) অধীনস্থ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিংয়ের তরফে রিমোট সেন্সিং অ্যান্ড ইমেজ অ্যানালিসিস নিয়ে স্বল্প সময়ের কোর্স করানো হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৬:০৬
Remote Sensing.

প্রতীকী ছবি।

স্নাতকোত্তীর্ণদের জন্য বিশেষ কোর্স করার সুযোগ। ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের (ইসরো) অধীনস্থ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ রিমোট সেন্সিংয়ের (আইআইআরএস) তরফে স্বল্প সময়ের ওই কোর্স করানো হবে। ‘রিমোট সেন্সিং অ্যান্ড ইমেজ অ্যানালিসিস’ শীর্ষক ওই কোর্সের সাহায্যে প্রাকৃতিক সম্পদ এবং মনুষ্যসৃষ্ট পরিবেশের সংরক্ষণ, পর্যবেক্ষণের মাধ্যমে তথ্য সংগ্রহের বিভিন্ন বিষয় শেখানো হবে। দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে আধুনিক প্রযুক্তির সাহায্যে রিমোট সেন্সিং, ডেটা প্রসেসিং অ্যান্ড অ্যানালিসিস সংক্রান্ত বিষয়েও হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হবে।

Advertisement

এই কোর্সটি ২০২৪ সালের ১৫ জানুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত চলবে। প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং শাখায় স্নাতকোত্তীর্ণ পড়ুয়া এবং জুনিয়র রিসার্চ ফেলো কিংবা সিনিয়র রিসার্চ ফেলো হিসাবে গবেষণারত ব্যক্তিরা কোর্সে অংশগ্রহণের সুযোগ পাবেন। এ ছাড়াও শর্তসাপেক্ষে কেন্দ্রীয় সংস্থার পেশাদার কর্মীরাও ক্লাস করতে পারবেন। মোট আসন সংখ্যা ৩০টি।

প্রতিষ্ঠানের বিজ্ঞপ্তি অনুযায়ী, আট সপ্তাহের এই কোর্সে রিমোট সেন্সিং এবং ফটোগ্রামেট্রি, ডিজিটাল ইমেজ অ্যানালিসিসের বিভিন্ন পদ্ধতি সম্পর্কে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়াও বিষয়ভিত্তিক লেকচার এবং প্রজেক্ট ওয়ার্কের মাধ্যমে অংশগ্রহণকারীরা হাতেকলমে কাজ শিখে নেওয়ার সুযোগ পাবেন। কোর্স সম্পূর্ণ হওয়ার পর প্রতিষ্ঠানের তরফে তাঁদের শংসাপত্র দেওয়া হবে। আগ্রহীদের প্রতিষ্ঠানের দেহরাদূন ক্যাম্পাসে থেকে ক্লাস করতে হবে।

আবেদনকারীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফরম্যাটে অনলাইনে একটি ফর্ম পূরণ করতে হবে। ওই ফর্ম-সহ আবেদনপত্রটি ২৪ নভেম্বরের মধ্যে জমা দিতে হবে। ১৫ ডিসেম্বর বাছাই করা প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। ১২ হাজার টাকা কোর্স ফি এবং ৮ হাজার টাকা রেজিস্ট্রেশন-সহ অন্যান্য ক্ষেত্রের ফি হিসাবে ধার্য করা হয়েছে। এই বিষয়ে অন্যান্য তথ্য জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement