IIT Kharagpur Admission 2024

আইআইটি খড়্গপুর থেকে এমবিএ করবেন? শুরু হয়েছে কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়া

চলতি শিক্ষাবর্ষে মোট ২০০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কোর্সের ক্লাস নেবেন প্রতিষ্ঠানের বিষয় বিশেষজ্ঞরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৮:৩২
IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

রাজ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের নিজস্ব বিজ়নেস স্কুল বিনোদ গুপ্ত স্কুল অফ ম্যানেজমেন্ট-এ মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৪-২৬ শিক্ষাবর্ষের জন্য এই প্রোগ্রামে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা। এর জন্য ইতিমধ্যেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বিনোদ গুপ্ত স্কুল অফ ম্যানেজমেন্ট-এর এই এমবিএ কোর্সটির মেয়াদ দু’বছর। যাতে রয়েছে চারটি সিমেস্টার। চলতি শিক্ষাবর্ষে মোট ২০০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কোর্সের ক্লাস নেবেন প্রতিষ্ঠানের বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা। এ ছাড়াও বিভিন্ন শিল্প ও ব্যবসায়িক সংস্থার অভিজ্ঞ পেশাদারদের সঙ্গেও আলাপচারিতার সুযোগ থাকবে। পাশাপাশি হাতেকলমে প্রশিক্ষণ এবং কোর্স শেষে প্লেসমেন্টেরও ব্যবস্থা থাকবে।

কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি/ ফার্মাসিতে স্নাতকোত্তীর্ণরা। যাঁদের সায়েন্স/ ইকনমিক্স/ কমার্সে মাস্টার্স এবং ব্যাচেলর্সে অঙ্ক/ স্ট্যাটিস্টিক্স থাকবে, তাঁরাও ভর্তির আবেদন জানাতে পারবেন। তবে দু’ক্ষেত্রেই ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকতে হবে পড়ুয়াদের।

পড়ুয়াদের ২০২৩-এর কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট), শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতা এবং পার্সোনাল ইন্টারভিউ বা পিআই-এর মাধ্যমে যোগ্যতা যাচাইয়ের পর মেধার ভিত্তিতে এই কোর্সে ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ ভর্তির আবেদন জানাতে হবে। আবেদন জানাতে সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ৮০০ টাকা এবং ১৬০০ টাকা জমা দিতে হবে। আবেদনের শেষ দিন দিন আগামী ৫ ফেব্রুয়ারি। এর পর অনলাইন ইন্টারভিউ হবে মার্চ মাসে এবং ভর্তির জন্য ফল ঘোষণা করা হবে আগামী ১ থেকে ৫ মে-র মধ্যে। ভর্তি বিষয়ক বাকি তথ্য জানতে পড়ুয়াদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement