Career Options After BSc

পারফিউশনিস্ট হতে চান? কী নিয়ে পড়াশোনা করবেন? রইল বিস্তারিত তথ্য

পারফিউশনিস্ট হলেন সেই সমস্ত পেশাদার ব্যক্তি, যাঁরা হার্ট সার্জিক্যাল টিমের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৩:৪৩
Perfusionist.

প্রতীকী ছবি।

পারফিউশনিস্ট: নামের সঙ্গে পেশার কিন্তু তেমন মিল নেই বললেই চলে। এখানে পারফিউ শব্দটিকে ব্যাখা করা হয়ে থাকে পারফর্মেন্স হিসেবে। অর্থাৎ যিনি কিনা প্রদর্শনে অভিজ্ঞ। অস্ত্রোপচারের জগতে সার্জেনের পর এই পেশাদারদের কদর সব থেকে বেশি হয়ে থাকে।

কাদেরকে বলা হয় পারফিউশনিস্ট?

Advertisement

হৃৎপিণ্ড, ফুসফুস বা এই ধরণের অঙ্গের অস্ত্রোপচারে যাঁরা প্রত্যক্ষ ভাবে সহযোগিতা করে থাকেন, তাঁদেরকে বলা হয় পারফিউশনিস্ট। অস্ত্রোপচারে যে সমস্ত যন্ত্রের সাহায্যে কোনও ব্যক্তির হৃৎপিণ্ড, ফুসফুস-সহ অন্যান্য অঙ্গ কতটা সচল রয়েছে, এবং ক্রমাগত তা নজরদারিতে রাখা এঁদের প্রধান কাজ। এর পাশাপাশি, বাইপাস সার্জারির মত ক্ষেত্রে যন্ত্রের সাহায্যে অস্ত্রোপচারের কাজটি করে থাকেন এই ‘বিশেষ’ পেশাদারেরা।

কারা এই পেশায় আসতে পারেন?

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মধ্যে যাঁরা পদার্থবিদ্যা, রসায়ন এবং প্রাণিবিদ্যা নিয়ে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন, তাঁরা ব্যাচেলর অফ সায়েন্স ইন পারফিউশনিস্ট টেকনোলজি নিয়ে স্নাতকস্তরে পড়াশোনার সুযোগ পাবেন। ডিগ্রি কোর্সের পাশাপাশি, ব্যাচেলর অফ সায়েন্স ইন কার্ডিও পালমোনারি পারফিউশন টেকনোলজি, কিংবা ডিপ্লোমা ইন পারফিউশন কার্ডিয়াক সার্জারি টেকনিশিয়ানের কোর্সও করতে পারবেন শিক্ষার্থীরা।

পড়াশোনার সঙ্গেই মেলে ইন্টার্নশিপ করার সুযোগ। চিকিৎসা ক্ষেত্রে কাজ শেখার সম্ভাবনা থাকলে আধুনিক যন্ত্রপাতির সঙ্গে প্রাথমিক পরিচয় যেমন সেরে নেওয়া যায়, তেমনই এই অভিজ্ঞতা পরবর্তীকালে পেশাদার হিসেবে কাজ করার সুযোগ করে দেয়।

স্নাতকোত্তর ডিগ্রি এই বিষয়ে আরও জ্ঞান এবং অভিজ্ঞতা সঞ্চয় করার সুযোগ করে দেয়। তবে পারফিউশনিস্ট টেকনোলজি ছাড়াও কার্ডিওভাসকুলার পারফিউশন এবং কারডিওভাসকুলার সায়েন্সেস— এই বিষয়গুলি নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করা সম্ভব।

সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা, যেমন ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট কিংবা জওহরলাল ইনস্টিটিউট অফ পোস্টগ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ এগজ়ামিনেশন-এ উত্তীর্ণ হলে পড়াশোনা এবং চাকরির ক্ষেত্রে মেলে অগ্রাধিকার।

কোনও প্রশিক্ষণ নেওয়া কী আবশ্যক?

স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিভিন্ন ধরনের প্রশিক্ষণে অংশগ্রহনের জন্য মেলে সুযোগ। সেই সমস্ত প্রশিক্ষণের শেষে শংসাপত্র পাওয়ার সম্ভাবনা থাকে বেশ কিছু ক্ষেত্রে। কিন্তু এক জন শিক্ষার্থী সার্টিফিকেটেড কার্ডিওভাসকুলার পারফিউশনিস্ট হিসেবে লাইসেন্স যত ক্ষণ না অর্জন করছেন, তত ক্ষণ তিনি পেশাদার হিসেবে এই দেশে কাজ করতে পারবেন না। বোর্ড অফ কার্ডিওভাসকুলার পারফিউশন-ইন্ডিয়ার তরফে এই সার্টিফিকেট দেওয়া হয়।

পেশায় সুযোগ কেমন?

সরকারি এবং বেসরকারি চিকিৎসা কেন্দ্রগুলিতে বর্তমানে আধুনিক যন্ত্রের সাহায্য অস্ত্রোপচার করা হয়ে থাকে। তাই নবীন স্নাতকদের জন্য পেশায় প্রবেশের ক্ষেত্রে রয়েছে সুযোগ। তবে যে সমস্ত স্নাতকদের কাজের অভিজ্ঞতা রয়েছে, প্রশিক্ষণ এবং ইন্টার্নশিপের শংসাপত্র রয়েছে, তাঁদের ক্ষেত্রে পেশাদার জীবনে প্রবেশের পথটা খানিকটা সহজ হয়ে ওঠে।

বেতন:

প্রাথমিকস্তরে মাসে ৩০ থেকে ৪৫ হাজার টাকা বেতন হিসেবে পাওয়ার সুযোগ পেয়ে থাকেন নবীন পেশাদাররা। পরবর্তীকালে অভিজ্ঞতার নিরিখে সেই বেতনই ছয়ের অঙ্কে পৌঁছে যায়।

প্রযুক্তি নির্ভর অস্ত্রোপচারের ক্ষেত্রে পেশাদার পারফিউশনিস্টদের চাহিদা ক্রমশই বাড়ছে। পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪-২০২৩ এই সময়সীমার মধ্যে ১৫ থেকে ২২ শতাংশ বেশি চাহিদা বেড়েছে এই পেশায়। চিকিৎসা ক্ষেত্রে দ্রুতগতিতে বাড়তে থাকা চাহিদা পারফিউশনিস্ট হিসেবে পেশাদারদের কাজের ভবিষ্যৎ উজ্জ্বল করে তুলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement