Narcotics Inspector

নার্কোটিক্স ইন্সপেক্টর হতে গেলে কী কী যোগ্যতা প্রয়োজন? কী ভাবেই বা হয় নিয়োগ?

এই পদটি সেন্ট্রাল ব্যুরো অফ নার্কোটিক্স (সিবিএন)-এর অধীনস্থ। এসএসসি সিজিএল গ্রুপ বি-এর যে পরীক্ষাগুলি হয়, তার মাধ্যমেই এই পদে চাকরিপ্রার্থীদের নিযুক্ত করা হয়।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ২২:১৭
নার্কোটিক্স ইন্সপেক্টর।

নার্কোটিক্স ইন্সপেক্টর। প্রতীকী ছবি।

নার্কোটিক্সের ইন্সপেক্টর পদে নিযুক্ত হওয়ার জন্য যে এসএসসি সিজিএল পরীক্ষা দিতে হয়, তা হয়ত অনেকেরই অজানা। প্রতি বছরই এই এসএসসি সিজিএল পরীক্ষার আয়োজন করে স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি)। এই পরীক্ষার মাধ্যমে যে পদগুলিতে নিয়োগ করা হয়, তার মধ্যে নার্কোটিক্স ইন্সপেক্টরের পদটি বহু আকাঙ্ক্ষিত ও জনপ্রিয় পদ। এই পদটি সেন্ট্রাল ব্যুরো অফ নার্কোটিক্স (সিবিএন)-এর অধীনস্থ। এসএসসি সিজিএল গ্রুপ বি-এর যে পরীক্ষাগুলি হয়, তার মাধ্যমেই এই পদে চাকরিপ্রার্থীদের নিযুক্ত করা হয়।

এই পদের মূল দায়িত্ব:

Advertisement

প্রার্থীদের যে সমস্ত এলাকায় নেশার প্রকোপ খুব বেশি ও আফিম-জাতীয় বস্তুর ব্যবসার রমরমা রয়েছে, সেই সমস্ত অঞ্চলে নিয়োগ করা হয়। তাঁদের যে ভূমিকা পালন করতে হয়, সেগুলি হল— নেশার সঙ্গে সম্পর্কিত অপরাধমূলক কাজকর্মের দিকে কড়া নজর রাখা, মাদক ব্যবসায়ী ও তাদের চক্র সম্পর্কে সদাসতর্ক থাকতে হয়, আফিম উৎপাদন ও পাচারের দিকে খেয়াল রাখতে হয়, সমস্ত কিছুর ব্যাপারে উচ্চপদস্থ অফিসারদের রিপোর্ট করতে হয় ও সাব ইন্সপেক্টরদের সঙ্গে যৌথ ভাবে কাজ করতে হয়। মাদকদ্রব্য ও সাইকোট্রপিক ওষুধের আমদানি-রফতানির দিকে নজর রাখতে হয়। অতএব,এই দায়িত্বশীল পদটিতে নিযুক্ত হলে প্রার্থীদের প্রতিনিয়ত নানা রকম চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়।

প্রয়োজনীয় যোগ্যতা:

বয়ঃসীমা:

চাকরিপ্রার্থীদের এই পদে নিয়োগের জন্য ন্যূনতম বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৩০ বছর হতে হয়। সংরক্ষিত তালিকাভুক্ত প্রার্থীদের এ ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হয়, যেমন— ওবিসিদের ৩ বছর, এসসি/ এসটিদের ৫ বছর, বিশেষ ভাবে সক্ষম অসংরক্ষিতদের জন্য ১০ বছর, বিশেষভাবে সক্ষম ওবিসিদের জন্য ১৩ বছর, বিশেষভাবে সক্ষম এসসি/ এসটিদের জন্য ১৫ বছর ছাড় দেওয়া হয়। এ ছাড়াও, প্রাক্তন সেনাকর্মী, জম্মু কাশ্মীরে বসবাসকারীদের, প্রতিরক্ষা বাহিনীতে কর্মরত বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের ক্ষেত্রেও বেশ কিছুটা বয়সের ছাড় দেওয়া হয়।

শিক্ষাগত যোগ্যতা:

চাকরিপ্রার্থীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনও বিষয়ে স্নাতকোত্তর হতে হয়। এ ক্ষেত্রে কোনও নির্দিষ্ট নম্বরের চাহিদা থাকে না।

জাতিগত পরিচয়:

চাকরিপ্রার্থীরা ভারত, নেপাল, ভুটানের নাগরিক হতে পারেন। এ ছাড়া, ১৯৬২-র আগে ভারতে আগত তিব্বতি শরণার্থীরা এই পদে আবেদন জানাতে পারেন। আর যে ভারতীয় বংশোদ্ভূতরা পাকিস্তান, শ্রীলঙ্কা, বার্মা, কেনিয়া, উগান্ডা, তানজানিয়া, জাম্বিয়া, মালাউই, জাইরে, ইথিওপিয়া ও ভিয়েতনাম থেকে ভারতে স্থায়ী বসবাসের জন্য এসেছেন, তাঁরাও আবেদন জানাতে পারেন।

শারীরিক মাপকাঠি:

এই পদের জন্য পুরুষ চাকরিপ্রার্থীদের উচ্চতা হতে হয় ১৫৭ সেন্টিমিটার ও তাদের ছাতির মাপ হতে হয় ৮১ সেন্টিমিটার যা ৫ সেন্টিমিটার পর্যন্ত প্রসারিত হয়। এ ক্ষেত্রে এসটি, গাড়ওয়ালি, অসমিয়া ও গোর্খাদের আরও ৫ সেন্টিমিটারের ছাড় দেওয়া হয়। প্রার্থীদের ১৫ মিনিটে ১৬০০ মিটার হাঁটার ও ১৩ মিনিটে ৮ কিলোমিটার সাইকেল চালানোর যোগ্যতাও থাকতে হয়।

এই পদের জন্য মহিলা চাকরিপ্রার্থীদের উচ্চতা হতে হয় ১৫২ সেন্টিমিটার যা আরও ২.৫ সেন্টিমিটার ছাড় দেওয়া হয়। ওজন হতে হয় ৪৮ কিলো, যাতে সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে ছাড় থাকে। এ ছাড়া, প্রার্থীদের ২০ মিনিটে ১ কিলোমিটার হাঁটার ও ২৫ মিনিটে ৩ কিলোমিটার সাইকেল চালানোর যোগ্যতা থাকতে হয়।

বেতন কাঠামো :

এই পদে নিযুক্তদের সপ্তম বেতন কমিশন অনুযায়ী, সব মিলিয়ে আনুমানিক মাসিক ৪১০০৩ টাকা থেকে ৪৬১৮৩ টাকা বেতন দেওয়া হয়। এ ছাড়াও, বেশ কিছু সুযোগ সুবিধা দেওয়া হয়।

তাই যে প্রার্থীরা চাকরির ক্ষেত্রে চ্যালেঞ্জ ও বেশি বেতনের খোঁজে রয়েছেন, তাঁরা এই পদে নিঃসন্দেহে আবেদন জানাতে পারেন।

আরও পড়ুন
Advertisement