Admission in CU

মানবাধিকার নিয়ে উচ্চস্তরে পড়বেন? সুযোগ দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ের এই ‘সেলফ ফিন্যান্সিং’ কোর্সে মোট ৩০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৪:৪২
কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে মানবাধিকার অর্থাৎ হিউম্যান রাইটস নিয়ে পড়ার সুযোগ। সম্প্রতি প্রতিষ্ঠানের আইন বিভাগের তরফে একটি সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পড়ুয়াদের থেকে অনলাইনেই আবেদনপত্র গ্রহণ করা হবে। আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের হাজরা রোডের ক্যাম্পাসে আইন বিভাগের তরফে মানবাধিকারে এলএলএম/ এমএসসি অথবা এমএ ডিগ্রি কোর্স করার সুযোগ দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের এই ‘সেলফ ফিন্যান্সিং’ কোর্সে মোট ৩০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন। স্নাতকোত্তর কোর্সের মেয়াদ দু’বছর।

বিএ/ বিএসসি/ বিকম-এ অনার্স নিয়ে উত্তীর্ণ হলে সংশ্লিষ্ট কোর্সে আবেদন করতে পারবেন। পাশাপাশি, যাঁদের পাঁচ বছরের বিএ এলএলবি/ তিন বছরের এলএলবি/ চার বা পাঁচ বছরের যে কোনও পেশাদারি কোর্সে ব্যাচেলর্স ডিগ্রি রয়েছে, আবেদন করতে পারবেন তাঁরাও।

স্নাতকোত্তর কোর্সে ভর্তির জন্য প্রথমে ‘ফিজ়িক্যাল কাউন্সেলিং’-এর পরে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে। প্রবেশিকা পরীক্ষাটি দু’ঘণ্টার। মোট নম্বর থাকবে ১০০। বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার আয়োজন করা হবে আগামী ১ ডিসেম্বর।

কী ভাবে আবেদন করবেন?

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখান থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। সঙ্গে সাধারণ প্রার্থীকে ৪০০ এবং সংরক্ষিত শ্রেণিভুক্ত প্রার্থীকে ২০০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। শেষে বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে ৮ নভেম্বরের মধ্যে। এই সংক্রান্ত সবিস্তার তথ্য এবং শর্তাবলি জানতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

আরও পড়ুন
Advertisement