Admission in CU

আইন নিয়ে স্নাতকোত্তর পড়বেন? সুযোগ দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়ের তরফে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য আইনের স্নাতকোত্তর কোর্স বা এলএলএমে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে। কোর্সের মেয়াদ দু’বছর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৭:৫৫
কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের স্নাতকোত্তর বা এলএলএম কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ভর্তির জন্য আগ্রহীদের অনলাইনেই আবেদন করতে হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের তরফে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য আইনের স্নাতকোত্তর কোর্স বা এলএলএমে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে। কোর্সের মেয়াদ দু’বছর। বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বিভিন্ন কলেজের এলএলএম কোর্সে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। কলেজগুলিতে শূন্য আসনের ৫০ শতাংশ সংরক্ষিত রাখা হবে বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতকোত্তীর্ণদের জন্য। বাকি ৫০ শতাংশ আসনে আইনের প্রবেশিকা পরীক্ষা (সিইউএলইটি-পিজি)-র মাধ্যমে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের আইনে স্নাতক হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের হাজরা ক্যাম্পাসের আইন বিভাগে মোট ৪৮টি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। শিয়ালদহের সুরেন্দ্রনাথ ল কলেজে মোট আসনসংখ্যা ২২। যোগেশচন্দ্র চৌধুরি ল কলেজ এবং সাউথ ক্যালকাটা ল কলেজে মোট আসন রয়েছে যথাক্রমে ৩৬টি এবং ৩২টি। এ ছাড়া, কলকাতা পুলিশ ল ইনস্টিটিউটে রয়েছে ২৭টি আসন।

অন্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের কোর্সে ভর্তির জন্য একটি দু’ঘণ্টার প্রবেশিকা পরীক্ষা দিতে হবে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের আইনের স্নাতক বা এলএলবি কোর্সের পাঠ্যক্রম মেনে পরীক্ষার প্রশ্নপত্র প্রস্তুত করা হবে। আগামী ১৭ নভেম্বর পরীক্ষার আয়োজন করা হবে। এর পর কাউন্সেলিং প্রক্রিয়ার মাধ্যমে কোর্সে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি আপলোড করে আবেদন জানাতে হবে। আবেদনের জন্য সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ৪০০ টাকা এবং ২০০ টাকা জমা দিতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২৩ অক্টোবর। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement