Govt Training Program

মাটি নিয়ে গবেষণার কৌশল শিখতে চান? বিশেষ প্রশিক্ষণের সুযোগ কেন্দ্রীয় সংস্থায়

ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ অধীনস্থ গবেষণাগারের তরফে একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছে। ওই প্রশিক্ষণে পড়ুয়া থেকে শুরু কর্মরত ব্যক্তিরা অংশগ্রহণ করতে পারবেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ১৫:৩০
Soil testing process.

প্রতীকী চিত্র।

কেন্দ্রীয় সংস্থার তরফে মাটি নিয়ে গবেষণায় প্রয়োজনীয় এক প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছে। ওই প্রশিক্ষণে অংশ নিতে পারবেন পড়ুয়া থেকে শুরু করে কর্মরত ব্যক্তিরা। ন্যাশনাল ব্যুরো অফ সয়েল সার্ভে অ্যান্ড ল্যান্ড ইউজ় প্ল্যানিং-এর রিমোট সেন্সিং ডিভিশনের তরফে এই প্রশিক্ষণটির আয়োজন করা হয়েছে। এই কর্মসূচি শুরু ২২ জুলাই, শেষ হবে ৩১ জুলাই।

Advertisement

প্রশিক্ষণের নাম ‘ডিজিটাল সয়েল স্পেকট্রোস্কোপি’। সংশ্লিষ্ট প্রশিক্ষণের মাধ্যমে মেশিন লার্নিংয়ের সাহায্যে মাটির গুণমান যাচাই এবং তার তথ্য বিশ্লেষণের মতো গুরুত্বপূর্ণ বিষয় শেখানো হবে।

এগ্রিকালচার, সয়েল সায়েন্স, এগ্রিকালচারাল ফিজিক্স, সয়েল অ্যান্ড ওয়াটার কনসারভেশন, এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং, হাইড্রোলজি, সিভিল ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন ব্যক্তিরা প্রশিক্ষণে অংশগ্রহণ করার আবেদন জানাতে পারবেন।

এর জন্য আগ্রহীদের অনলাইনে একটি ফর্ম পূরণ করতে হবে। ফর্মে দেওয়া তথ্য অনুযায়ী বাছাই করা প্রার্থীদের সঙ্গে যোগাযোগ করে নেওয়া হবে। কোর্স ফি হিসাবে ১০ হাজার টাকা জমা দিতে হবে। আবেদন গ্রহণ করা হবে ৩০ জুন পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement